Home আইটি পণ্যের দাম কবে কমবে, জানতে ৯৯৯-এ হাজারো ফোন

পণ্যের দাম কবে কমবে, জানতে ৯৯৯-এ হাজারো ফোন


জরুরি ভিত্তিতে ফায়ার সার্ভিস, অ্যাম্বুলেন্স ও পুলিশি সেবা দেওয়ার জন্য সরকার জাতীয় জরুরি সেবা ‘৯৯৯’ চালু করলেও বর্তমানে হাজারো ভোক্তা সেখানে ফোন দিয়ে পণ্যের দাম-সংক্রান্ত প্রশ্ন করছেন। দ্রব্যমূল্যের এত দাম, তারা কী খাবেন, কোথায় যাবেন, কীভাবে চলবেন, কল দিয়ে ইত্যাদি জানতে চাচ্ছেন ভোক্তারা।

৯৯৯ সূত্রে জানা যায়, গত কয়েকদিনে তারা এধরনের হাজারো ফোন পেয়েছেন। যাদের অধিকাংশের প্রশ্ন ছিল- সবজির দাম কবে কমবে? রোজায় পণ্যের দাম কমবে নাকি বাড়বে? মশলার দাম কেন বাড়ছে? সয়াবিন তেলের দাম কত হবে? রোজায় চিনির দাম কি আরও বাড়বে?

জরুরি সেবা ৯৯৯-এর পরিদর্শক আনোয়ার সাত্তার একটি সংবাদ মাধ্যমেকে বলেন, বর্তমানে দ্রব্যমূল্য সংক্রান্ত অনেক কল পাচ্ছি আমরা। কল দিয়ে ভোক্তারা জিজ্ঞেস করছেন- ‘জিনিসপত্রের এত দাম, তারা কী খাবে, কোথায় যাবে, কীভাবে চলবে?’ সেসব কলারকে আর্থিক সহায়তার জন্য জাতীয় কল সেন্টার ‘৩৩৩’-এ কল করতে বলা হয়।

৯৯৯ সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, শুধু চলতি বছরের জানুয়ারিতেই ৯৯৯ সেবার সঙ্গে সম্পৃক্ত নয় এমন ১ লাখ ২৭ হাজার ৩১০টি কল আসে। এসব কলের অধিকাংশই দ্রব্যমূল্য সংক্রান্ত।

এদিকে, কয়েক মাস ধরে নিত্যপণ্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে চরম বিপাকে পড়েছেন দেশের সাধারণ মানুষ। বিশেষ করে দরিদ্র ও নিম্ন মধ্যবিত্ত মানুষের নাভিশ্বাস উঠছে। জরুরি সেবার কল সেন্টারে এরই প্রতিফলন ঘটছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।