Home ক্যাম্পাস খবর ‘ঐতিহাসিক ৭ মার্চ’ এর ভাষণ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে উদযাপিত

‘ঐতিহাসিক ৭ মার্চ’ এর ভাষণ নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ে উদযাপিত


পরিক্রমা ডেস্ক : নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ) বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের উপর একটি আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় সংসদ সদস্য আরমা দত্ত। এতে সভাপতিত্ব করেন এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। অনুষ্ঠানে এনএসইউর ইতিহাস ও দর্শন বিভাগের অধ্যাপক ড. শরীফ উদ্দিন আহমেদের একটি প্রবন্ধপত্রের উপস্থাপনাসহ বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভাষণের ভিডিও প্রদর্শন করা হয়। স্কুল অফ হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক আব্দুর রব খান স্বাগত বক্তব্য রাখেন।

মাননীয় সংসদ সদস্য আরমা দত্ত তাঁর বক্তব্যে বঙ্গবন্ধুর ৭ মার্চ ভাষণের সার্বজনীন বৈশিষ্ট্য তুলে ধরে বলেন, “তাঁর কাব্যিক ভাষণ একটি জাতির স্বপ্ন, সংগ্রাম আর ভবিষ্যতের দিক নির্দেশনা দিয়েছিল”।

অধ্যাপক আতিকুল ইসলাম বঙ্গবন্ধুর ভাষণকে বিশ্বের অন্যতম সেরা ভাষণ হিসেবে অভিহিত করে বলেন, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের এই ভাষণটি বিশ্বের সেরা রাজনৈতিক ভাষণগুলোর একটি”।
এনএসইউ সাংস্কৃতিক সংগঠন (এনএসইউএসএস) সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। অধিবেশনে সমাপনী বক্তব্য প্রদান করেন উপ-উপাচার্য অধ্যাপক এম ইসমাইল হোসেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এনএসইউ স্কুল অফ ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সের ডিন অধ্যাপক জাভেদ বারী, স্কুল অফ হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের ডিন অধ্যাপক হাসান মাহমুদ রেজা, স্কুল অফ বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন অধ্যাপক হেলাল আহমেদ।