Home ক্যাম্পাস খবর নর্থ সাউথ ইউনিভার্সিটিতে কর্পোরেট আইন অনুশীলনে নারীর ভূমিকা: চ্যালেঞ্জ ও দৃষ্টিভঙ্গি নিয়ে...

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে কর্পোরেট আইন অনুশীলনে নারীর ভূমিকা: চ্যালেঞ্জ ও দৃষ্টিভঙ্গি নিয়ে সেমিনার


পরিক্রমা ডেস্ক : নর্থ সাউথ ইউনিভার্সিটিতে কর্পোরেট আইন অনুশীলনে নারীর ভূমিকা, চ্যালেঞ্জ ও দৃষ্টিভঙ্গি নিয়ে একটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। গত ১০ আগস্ট মুট কোর্ট রুমে এনএসইউ’র ডিপার্টমেন্ট অব ল ইভেন্টটি আয়োজন করে।
অনুষ্ঠানে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট এবং ‘দ্যা লিগ্যাল সার্কেল’ এর প্রতিষ্ঠাতা এবং ব্যবস্থাপনা অংশীদার ব্যারিস্টার আনিতা গাজী রহমান। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন ড. আব্দুর রব খান।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব ল এর চেয়ারম্যান আরাফাত হোসেন খানের উদ্বোধনী বক্তব্যের মধ্য দিয়ে সেমিনার শুরু হয়। তিনি বলেন, বাংলাদেশে সব সেক্টরে নারী দেখা গেলেও আপিল বিভাগে একজন নারী বিচারক পেতে ৩০ বছর সময় লেগেছে। শ্রোতাদের মধ্যে শিক্ষার্থীরা এক্ষেত্রে কী ঘটছে এবং কীভাবে তারা এর জন্য প্রস্তুতি নিতে পারে সে সম্পর্কে মূল্যবান অন্তর্দৃষ্টি পাবে বলে তিনি আশা প্রকাশ করেন।

ব্যারিস্টার আনিতা গাজী রহমান তার বক্তব্যে স্থানীয় ও বিশ্বব্যাপী আইনে নারীর অংশগ্রহণের বিবর্তনের উপর আলোকপাত করেন। তিনি বলেন, ১৯৬৮ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি শীর্ষস্থানীয় সম্পত্তি আইন বইয়ে নারীদেরকে সম্পত্তি হিসাবে অভিহিত করা হয়েছিল। যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইউরোপের পরিস্থিতি তখন প্রায় একই রকম ছিল। এসব বিবেচনায় বাংলাদেশও পিছিয়ে নেই। আমাদের সংবিধান নারীর জন্য সমতা নিশ্চিত করেছে। সুতরাং অন্যান্য দেশের নারীদের দীর্ঘায়িত সংগ্রামের তুলনায় আমরা আরও ভাল অবস্থানে শুরু করেছি।

তিনি তার বক্তৃতায় কর্পোরেট আইন বেছে নেওয়া এবং কর্ম-জীবনের ভারসাম্যের ধারণাকে চ্যালেঞ্জ করে নারীদের প্রাপ্ত সুযোগ-সুবিধা নিয়ে প্রশ্ন তোলেন। তিনি কর্পোরেট আইনি পরিবেশের জটিলতা এবং ক্যারিয়ারের বিভিন্ন পর্যায় নিয়ে আলোচনা করেন।
প্রধান অতিথি ড. আব্দুর রব খান তার বক্তব্যে পেশা এবং লিঙ্গ ভূমিকার যেকোন দ্বৈততার সাথে দ্বিমত পোষণ করেন। তিনি বলেন, ‘কাজই ব্যক্তিকে তৈরি করে’।

নর্থ সাউথ ইউনিভার্সিটির ডিপার্টমেন্ট অব ল এর সিনিয়র লেকচারার নাসমিন জাবিন নূরের ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে সেমিনারের সমাপ্তি ঘটে।