Home ক্যাম্পাস খবর এনএসইউ’র মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম প্রোগ্রামের আয়োজনে ‘আলোকচিত্রে বঙ্গবন্ধু: পাভেল রহমান’ শীর্ষক...

এনএসইউ’র মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম প্রোগ্রামের আয়োজনে ‘আলোকচিত্রে বঙ্গবন্ধু: পাভেল রহমান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান


পরিক্রমা ডেস্ক : আজ নর্থ সাউথ ইউনিভার্সিটির মিডিয়া অ্যান্ড জার্নালিজম প্রোগ্রাম ‘আলোকচিত্রে বঙ্গবন্ধু: পাভেল রহমান’ শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। অনুষ্ঠানটিতে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট ফটোসাংবাদিক পাভেল রহমান।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন রাষ্ট্রবিজ্ঞান ও সমাজবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এস কে তৌফিক এম হক; মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম প্রোগ্রামের সহকারী অধ্যাপক ড. তৌফিক ই এলাহী; মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম প্রোগ্রামের সহযোগী অধ্যাপক ড. এস এম রিজওয়ান উল আলম।

আলোচনা অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ড. তৌফিক ই এলাহী। ফটোগ্রাফার পাভেল রহমানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন মিডিয়া, কমিউনিকেশন অ্যান্ড জার্নালিজম প্রোগ্রামের সহকারী শিক্ষক ড. শরীফুল ইসলাম ইমশিয়াত।

বঙ্গবন্ধুকে নিয়ে স্মৃতিচারণ করেন অনুষ্ঠানের মূলবক্তা পাভেল রহমান। দেশের ইতিহাসের সঙ্গে জড়িত বিভিন্ন ঐতিহাসিক ছবি প্রদর্শন এবং ছাত্র-ছাত্রীদের সামনে সেসব ছবি তোলার পেছনের গল্প তুলে ধরেন। তিনি বলেন, ফটোসাংবাদিকদের খুব দ্রুততা ও সচেতনতার সঙ্গে জায়গা বাছাই করতে হয়। তাই তাদের জন্য প্রতিটি মূহুর্তই গুরুত্বপূর্ণ।

প্রধান অতিথির বক্তব্যে এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, ফটোগ্রাফি একটি শক্তিশালী মাধ্যম হিসেবে তার জায়গা ধরে রেখেছে। এটি যুগ যুগ ধরে মানুষকে অনুপ্রেরণা দিয়ে যাচ্ছে।

অনুষ্ঠানে আগামী প্রজন্মের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের পরবর্তী সময়ের স্মৃতি সংরক্ষণে ভিজ্যুয়াল মিডিয়ার গুরুত্বপূর্ণ ভূমিকার ওপর গুরুত্বারোপ করা হয়।