Home ক্যাম্পাস খবর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪’র ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ‘বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড-২০২৪’র ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত

-ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (সিএসই) আয়োজনে এবং বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড কমিটির পৃষ্ঠপোষকতায় ‘বাংলাদেশ ইনফরমেটি´ অলিম্পিয়াড-২০২৪’র ফাইনাল রাউন্ডের পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রতিযোগীদেও সাথে করছেন বাংলাদেশের স্বনামধন্য শিক্ষাবিদ ও ইসলামী গবেষক এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সাবেক সভাপতি অধ্যাপক ড. এম শমসের আলী ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমানসহ অতিথিবৃন্দ।

পরিক্রমা ডেস্ক : ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (সিএসই) আয়োজনে এবং বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড কমিটির উদ্যোগে ‘বাংলাদেশ ইনফরমেটি´ অলিম্পিয়াড-২০২৪’র ফাইনাল রাউন্ড অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার ২৬ এপ্রিল থেকে শুরু হয়ে শনিবার (২৭ এপ্রিল) পর্যন্ত বিরুলিয়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্যাম্পাসে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতাটিতে সার্বিক সহযোগিতা করছে ডাচ বাংলা ব্যাংক লিমিটেড। উল্লেখ্য, বাংলাদেশ ইনফরমেটিক্স অলিম্পিয়াড কমিটির সভাপতির দায়িত্ব পালন করছেন জনপ্রিয় বিজ্ঞান লেখক অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল এবং কমিটিতে সদস্য হিসেবে রয়েছেন অধ্যাপক ড. এম কায়কোবাদ।

‘বাংলাদেশ ইনফরমেটি´ অলিম্পিয়াড’ হাই স্কুল ও প্রাক-বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য নিবিঢ় সমস্যা-সমাধান এবং অ্যালগরিদমিক চ্যালেঞ্জসমূহ সমাধোনে ইনফরমেটিক্সের প্রধান বৈশ্বিক প্রতিযোগিতার একটি জাতীয় প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে যা ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড ইন ইনফরমেটিক্স (IOI)-এর কাঠামোকে কঠোরভাবে অনুসরন করে থাকে। এর মাধ্যমে ইন্টারন্যাশনাল অলিম্পিয়াড ইন ইনফরমেটিক্স (IOI)-তে অংশগ্রহণকারীদের জটিল সমস্যার উদ্ভাবনী সমাধান, অ্যালগরিদম ডিজাইন, ডেটা স্ট্রাকচার বাস্তবায়ন, এবং প্রোগ্রামিং এবং তাদের সমাধান পরীক্ষা করার সূক্ষ্ম প্রক্রিয়ায় তাদের দক্ষতা প্রদর্শনের সুযোগ করে দেওয়া হয়।

এবারের ইভেন্টটি কম্পিউটার বিজ্ঞানের ক্ষেত্রে নিবেদিতপ্রাণ বিশিষ্ট শিক্ষাবিদ এবং বিশেষজ্ঞদের উপস্থিতিতে অনুষ্ঠিত হয়। সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশের বিশিষ্ট পদার্থবিদ, বাংলাদেশের স্বনামধন্য শিক্ষাবিদ ও ইসলামী গবেষক এবং বাংলাদেশ বিজ্ঞান একাডেমির সাবেক সভাপতি অধ্যাপক ড. এম শমসের আলী। সেশনে সভাপতিত্ব করেন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. এম. লুৎফর রহমান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দেশবরেণ্য কম্পিউটার বিজ্ঞানী অধ্যাপক ড. এম কায়কোবাদ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি অনুষদের ডীন প্রফেসর ড. সৈয়দ আকতার হোসেন, ডাচ বাংলা ব্যাক লিমিিটেডের উপ-ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম পাটোয়ারী,, এবং ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান এবং ‘বাংলাদেশ ইনফরমেটি´ অলিম্পিয়াড-২০২৪’র চেয়ার প্রফেসর ড. শেখ রাশেদ হায়দার নুরী।

এবারের ইভেন্টের বিশেষত্ব ছিল সাম্প্রতিক আইসিপিসি ওয়াার্ল্ড ফাইনালে শ্রেষ্ঠত্ব অর্জনকারী বুয়েট পটেটোস, রুয়েট আফটারম্যাথ’, ‘ডিইউ নটসস্ট্রং’, এবং ‘ব্র্যাকইউ-ক্রোস’ সহ নামী-দামী দল গুলিরর অংশগ্রহণ, যা অংশগ্রহণকারীদের জন্য অনুপ্রেরণার একটি স্তর যুক্ত করেছে। প্রথম দিনে বিকাল ৪টা থেকে রাত ৯টা পর্যন্ত এবং দ্বিতীয় দিন সকাল ৯টা থেকে দুপুর ২টা পর্যন্ত প্রতিযোগিতাটি দুই দিনব্যাপী চলে। এই ইভেন্টটি শুধুমাত্র তরুণদের কম্পিউটেশনাল মেধা পরীক্ষা করে না বরং কম্পিউটার বিজ্ঞানের ক্ষেত্রে ভবিষ্যতের উদ্ভাবনের জন্য একটি সোপান হিসেবে কাজ করে। এই বুদ্ধিবৃত্তিক যুদ্ধের উন্মোচন ছাত্র, শিক্ষাবিদ এবং শিল্প নেতাদের মধ্যে প্রত্যাশা এবং উত্তেজনা বাংলাদেশে পরবর্তী প্রজন্মের প্রযুক্তিবিদ এবং সমস্যা সমাধানকারীদের লালন-পালনে ‘বাংলাদেশ ইনফরমেটি´ অলিম্পিয়াড’ জাতীয় রাউন্ড ২০২৪-এর গভীর প্রভাব ও গুরুত্বপূর্ন ভ’মিকা পালন করে।

এবারের চূড়ান্ত পর্বেও প্রতিযোগীতায় সারা দেশ থেকে ৪৭ জন প্রতিযোগী অংশগ্রহণ করে। প্রতিযোগতিযায় জালালাবাদ ক্যান্টনমেন্ট পালিক স্কুল এন্ড কলেজের একাদশ শ্রেনীর শিক্ষার্থী দেব জ্যাতি দাস সৌম্য স্বর্ন , স্কলারস স্কুল এন্ড কলেজের এসএসসি পরীক্ষার্থী দেশ অচার্যী-রৌপ্য, শাহ মাখদুম কলেজের এইচ এসসি পরীক্ষার্থী জেরিফ রহমান-রৌপ্য, গভর্নমেন্ট ইয়াসিন করেজের এইচ এসসি পরীক্ষার্থী অঅকিব আজমাইন তূর্য- ব্রেঠঞ্জ, ঢাকা করেজের এইচ এসসি পরীক্ষার্থী এস এম এ নাহিয়ান- ব্রোঞ্জ, আর্থ হাবুজ অল্টারনেটিভ স্কুলের একাশ শ্যেনীর শিক্ষার্থী নাভিদ তৌসিফ- ব্রোঞ্জ এবং চট্টগ্রাম কলেজের এইচএসসি পরীক্ষার্থী আবরার আল সামিত ব্রোঞ্জ পদক লাভ করে।