Home অন্যান্য করোনাভাইরাসে আক্রান্ত ৩ বাংলাদেশি শঙ্কামুক্ত : ডা. ফ্লোরা

করোনাভাইরাসে আক্রান্ত ৩ বাংলাদেশি শঙ্কামুক্ত : ডা. ফ্লোরা


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক :  রোগতত্ত্ব ও রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এর পরিচালক মিরজাদী সেব্রিনা ফ্লোরা জানিয়েছেন, করোনাভাইরাসে আক্রান্ত হওয়া ৩ বাংলাদেশি শঙ্কামুক্ত। চার জন আছেন কোয়ারেন্টাইনে।

আজ মঙ্গলবার দুপুর ১২ টার দিকে স্বাস্থ্য অধিদপ্তরের ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, মঙ্গলবার বেলা ১২টা পর্যন্ত ২৪ ঘণ্টায় নতুন করে সাতজনের শরীরের নমুনা পরীক্ষা করে কারও শরীরে ভাইরাসটি পাওয়া যায়নি। যে সাতজনের নমুনা পরীক্ষা করা হয়েছে, তাদের মধ্যে বিদেশফেরত যাত্রীও রয়েছেন। তার মানে হচ্ছে, বাংলাদেশে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা তিনজন।

ডা. ফ্লোরা বলেন, গত ২৪ ঘণ্টায় আইইডিসিআরের হটলাইনে যোগাযোগ করেছেন ২৮ হাজার মানুষ। দেশে করোনা জীবানু ছড়ানো বন্ধ করতে হোম কোয়ারেন্টাইনের বিকল্প নেই। কোয়ারেন্টাইনে থাকাকালীন রোগের উপসর্গ দেখা দিলে আইইডিসিআরের হটলাইন ফোন দিতে অনুরোধ করেন তিনি।

তিনি বলেন, এদের দুজনের মধ্যে খুবই মৃদু উপসর্গ ছিল। কিন্তু তাদেরকে এখন আমরা ছাড়তে পারব না। পরপর দুটো নমুনা পরীক্ষায় যদি তারা নেগেটিভ হয়, তাহলেই কেবল হাসপাতাল থেকে তাদের ছাড়পত্র দেওয়া হবে।

সিনিয়র সিটিজেনদের উদ্দেশ্যে তিনি বলেন, ৬৫ বছরেরও বেশি বয়স যাদের, তাদের জন্য বিশেষ অনুরোধ হলো- অত্যাবশ্যকীয় না হলে তারাও বাসার বাইরে যাবেন না। সভা-সমাবেশ বা ভিড়ের মধ্যে না যেতে অনুরোধ করা হচ্ছে।