Home প্রাইভেট বিশ্ববিদ্যালয় পিএইচডি ডিগ্রি পেলেন ড. মনিরা

পিএইচডি ডিগ্রি পেলেন ড. মনিরা


বাকৃবি প্রতিনিধি : সিড টেকনোলোজিস্ট উম্মে সিরাজুম মনিরা পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন। বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠেয় ৩১৬তম সিন্ডিকেট সভায় Longevity of Bipolaris oryzae on Hybrid Rice Seeds and its Management এই শিরোনামে উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগ হতে তাকে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ রোগতত্ত্ব বিভাগের প্রফেসর ড. মো. আইয়ুব আলীর তত্ত্বাবধানে তার গবেষণা কার্যক্রম সম্পন্ন করেন। গবেষণা কার্যক্রমের সহ-তত্ত্বাবধায়ক ছিলেন প্রফেসর ড. গোলাম আলী ফকির এবং প্রফেসর ড. মো. রশিদুল ইসলাম।

ড. মনিরা নীলফামারীর কিশোরগঞ্জ উপজেলার উত্তর দূরাকুটি গ্রামের শিক্ষক মরহুম মো. আব্দুস সাত্তার’র সন্তান। তিনি ১৯৮০ সালের ২৩ এপ্রিল নানা বাড়ি রংপুরের তারাগঞ্জ উপজেলার ইকরচালী সরকার পাড়ায় জন্মগ্রহণ করেন। মা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা উম্মে কুলসুম নাহার।

রংপুরের জগদীশপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় হতে ১৯৮৯ সালে পঞ্চম শ্রেণিতে ট্যালেন্টপুলে বৃত্তি পাওয়ার পর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ, রংপুর থেকে ১৯৯২ সালে জুনিয়র বৃত্তি ছাড়াও ১৯৯৫ সালে এসএসসি ও ১৯৯৭ সালে এইচএসসি পরীক্ষায়ও কৃতিত্বের স্বাক্ষর রাখেন তিনি।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের অধীন হাজী মোহাম্মদ দানেশ কৃষি কলেজ হতে ২০০২ (অনুষ্ঠিত ২০০৪ সালে) সালে বিএসসিএজি (অনার্স) এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুরর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় হতে ২০০৭ সালে এমএস ডিগ্রি লাভ করেন ড. মনিরা।