Home ক্যাম্পাস খবর অধিকাংশ প্রতিযোগিতাই ক্ষতিকর: শিক্ষার্থীদের উদ্দেশ্যে সিরাজুল ইসলাম চৌধুরী

অধিকাংশ প্রতিযোগিতাই ক্ষতিকর: শিক্ষার্থীদের উদ্দেশ্যে সিরাজুল ইসলাম চৌধুরী


ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের ইমেরিটাস অধ্যাপক ড. সিরাজুল ইসলাম চৌধুরী বলেছেন, প্রতিযোগিতা বিষয়টি সর্বত্র রয়েছে এবং অধিকাংশ ক্ষেত্রে এ প্রতিযোগিতা ক্ষতিকর। তবে শুধু একটা ক্ষেত্রে ভালো। যে প্রতিযোগিতার কোনো শেষ নেই। সেটি হলো জ্ঞানের। সেই প্রতিযোগিতা চলুক এবং সৃষ্টিশীলতা অব্যাহত থাকুক।

শনিবার (২৭ জানুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কৃতি শিক্ষার্থীদের নিয়ে উপাচার্য বাসভবনে আয়োজিত এক অনুষ্ঠানে অতিথি হিসেবে তিনি এ বক্তব্য রাখেন।

অধ্যাপক সিরাজুল ইসলাম বলেন, প্রত্যেকটি শিক্ষাপ্রতিষ্ঠানের নিজস্ব কিছু বৈশিষ্ট্য থাকে। ঢাকা বিশ্ববিদ্যালয়েরও দুটি বৈশিষ্ট্য রয়েছে। এক, সামাজিকতা। দুই, দেশপ্রেম। এ দুটো বিশেষ কারণে এ বিশ্ববিদ্যালয় বিশিষ্ট। একটি সামাজিক দৃষ্টিকোণে, আরেকটি দেশপ্রেম। এ বিশ্ববিদ্যালয় আবাসিক হওয়ার একটা উদ্দেশ্য ছিলো। শিক্ষার্থীরা পরস্পর এবং শিক্ষকদের সাথে মিলিত হবে, জ্ঞানের বিনিময় ঘটবে।

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয় কোনো কারিগরি প্রতিষ্ঠান নয়। বিশ্ববিদ্যালয় একটি সামাজিক ও সাংস্কৃতিক প্রতিষ্ঠান যেখানের জ্ঞানের পরিচর্যা হয়। আমরা আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানকে মাতা হিসেবে সম্বোধন করি। পিতৃতান্ত্রিক সমাজে মাতার যে ভালোবাসা-যত্ন সেটা এ বিশ্ববিদ্যালয় দিয়ে থাকে। এ জায়গা থেকে বিশ্ববিদ্যালয়ের প্রতি আমাদের ঋণ রয়েছে।

এছাড়াও তিনি শিক্ষার্থীদের পরামর্শ দেন, তোমরা ভবিষ্যতে প্রতিষ্ঠিত হবে গৌরব অর্জন করবে। তবে এ গৌরব যেন দেশের জন্য কাজে লাগানো হয়।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সভাপতিত্বে উপস্থিত ছিলেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার ও কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদসহ বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট অন্যান্যরা।