Home বিনোদন রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারে অ্যাঞ্জেলিনা জোলি

রোহিঙ্গাদের দেখতে কক্সবাজারে অ্যাঞ্জেলিনা জোলি


বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : হলিউডের জনপ্রিয় অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি কক্সবাজারে পৌঁছেছেন। জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থা-ইউএনএইচসিআরের বিশেষ দূত হিসেবে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করাই তার এ সফরের উদ্দেশ্য।

ইউএনএইচসিআরের এক কর্মকর্তা জানান, তিনদিনের সফরে সোমবার সকালে ঢাকায় আসেন অ্যাঞ্জেলিনা জোলি। ঢাকায় পৌঁছানোর পরপরই তিনি কক্সবাজারের উদ্দেশ্যে রওনা হন।

প্রথমবারের মতো বাংলাদেশে আসা জোলি সফরকালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন এবং যাওয়ার আগে কক্সবাজারে সংবাদ সম্মেলন করবেন। জাতিসংঘের ঢাকা অফিসের কর্মকর্তাদের সঙ্গেও বৈঠক করবেন তিনি। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাতের কথাও রয়েছে তারা।

২০১৭ সালের আগস্টে মিয়ানমারে সেনাবাহিনীর দমন-পীড়ন থেকে বাঁচতে দেশটির সংখ্যালঘু রোহিঙ্গারা দলে দলে কক্সবাজারে পালিয়ে আসে। বর্তমানে প্রায় ১০ লাখ রোহিঙ্গা কক্সবাজারের টেকনাফ ও রোহিঙ্গা আশ্রয় শিবিরে অবস্থান করছে। রোহিঙ্গারা দলে দলে বাংলাদেশে পালিয়ে আসতে শুরু করার পরপরই জোলি রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনের ঘোষণা দিয়েছিলেন। তবে তার সফরসূচি চূড়ান্ত হতে দীর্ঘ সময় লেগে যায়।

অ্যাঞ্জেলিনা জোলি ২০১২ সালে জাতিসংঘের শরণার্থীবিষয়ক সংস্থার বিশেষ দূত নিযুক্ত হন। এরপর থেকেই তিনি দেশে দেশে মানবাধিকার লঙ্ঘনের বিরুদ্ধে, বিশেষ করে নারীর প্রতি সহিংসতা ও যৌন নির্যাতন প্রতিরোধে সোচ্চার।