Home ব্যাংক-বীমা প্রতিটি বীমা কোম্পানিতে আলাদা একচ্যুয়ারি ডিপার্টমেন্ট করতে বাধ্য করা হবে: আইডিআরএ’র চেয়ারম্যান

প্রতিটি বীমা কোম্পানিতে আলাদা একচ্যুয়ারি ডিপার্টমেন্ট করতে বাধ্য করা হবে: আইডিআরএ’র চেয়ারম্যান


পরিক্রমা ডেস্ক: প্রতিটি বীমা কোম্পানিতে আলাদা একচ্যুয়ারি ডিপার্টমেন্ট করতে বাধ্য করা হবে বলে মন্তব্য করেছেন বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী। তিনি বলেন, আমরা এরই মধ্যে একচ্যুয়ারি তৈরির জন্য কাজ করে যাচ্ছি। প্রতিটি বীমা কোম্পানিকে আলাদা একচ্যুয়ারি ডিপার্টমেন্ট করতে বলা হয়েছে। তারা যদি তা না করে তাহলে আমরা তা করতে বাধ্য করবো। এরইমধ্যে অনেক কোম্পানি একচ্যুয়ারি ডিপার্টমেন্ট করেছে এবং কাজও শুরু করেছে।

বুধবার (১২ অক্টোবর) বিকেল ৩টায় ঢাকার তোপখানা রোডের সিরডাপ আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ ইন্স্যুরেন্স একাডেমির সনদপত্র প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ।
বিজ্ঞাপন

মোহাম্মদ জয়নুল বারী বলেন, বীমা বাংলাদেশের অত্যন্ত সম্ভাবনাময় একটি খাত। বাংলাদেশের অর্থনীতি গত এক দশক ধরে অত্যন্ত দৃঢ়ভাবে অগ্রসর হচ্ছে; সারাবিশ্বে প্রশংসিত হচ্ছে। আমরা ইতোমধ্যে উন্নয়নশীল দেশের মর্যাদা অর্জন করেছি। ২০৩১ সালে উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশের মর্যাদা অর্জনের পর্যায়ে আছে বাংলাদেশ।

কিন্তু বীমা অর্থনীতির একটি অন্যতম ও বাংলাদেশের সম্ভাবনাময় খাত হলেও এটি অনেক পিছিয়ে আছে। এ জন্য সরকার বীমা খাতের প্রতি গুরুত্ব দিচ্ছে। বীমা খাত এগিয়ে নেয়ার জন্য সরকার সব ধরণের সহযোগিতা করতে প্রস্তুত আছে। বীমা শিল্পে যেসব কর্মী আছে তাদের দক্ষতা ও পেশাগত জ্ঞানের অভাবের কারণে তারা মানুষকে ভুল বুঝিয়ে ব্যবসা করছে। দক্ষ কর্মী গড়ে তুলতে হলে আমাদের এই বিষয়ে কারিগরি প্রশিক্ষণ প্রদান করতে হবে।

জয়নুল বারী আরো বলেন, মেধাবীদের এই পেশায় নিয়ে আসতে হবে। তারা যেন বীমায় এসে মুখ ফিরিয়ে না নেয় সেদিকেও নজর দিকে হবে। এই জন্য ভালো সুযোগ সুবিধা, বেতন-ভাতা দিতে হবে। তাহলেই মেধাবীরা এই খাতে যুক্ত হবে।