Home অর্থনীতি “টেকনিক্যাল এনালাইসিস” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা

“টেকনিক্যাল এনালাইসিস” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা


পরিক্রমা ডেস্ক : বিশ্বব্যাপী সচেতন গোষ্ঠী চায় জ্ঞানভিত্তিক সমাজ ব্যবস্থা। অর্থাৎ বিশ্বে একেক সময় একেক রিসোর্সেস প্রধান্য পেয়েছে। সব সময় মানব সম্পদকে গুরুত্বপূর্ণ রিসোর্স হিসেবে গন্য করা হয়। মানব সম্পদকে বাদ দিয়ে অন্যান্য সব রিসোর্সের ব্যবহার অকার্যকর হবে। আর পুঁজিবাজার এমনই একটা জায়গা যেখানে মানব সম্পদের বিকল্প কিছু নেই। নতুন ট্রেকহোল্ডার কোম্পানিগুলোর অনেকেই দক্ষ মানব সম্পদের অভাবে কোম্পানির চালু করতে পারছে না। এতেই বোঝা যায় আমাদের যে দক্ষতাসম্পন্ন জনশক্তি বা মানব সম্পদের দরকার তাতে যথেষ্ট ঘাটতি রয়েছে।

গত ০৭ ডিসেম্বর, ২০২২ তারিখে ঢাকা স্টক এক্সচেঞ্জের ট্রেনিং একাডেমি কতৃর্ক আয়োজিত চার দিন ব্যাপী “টেকনিক্যাল এনালাইসিস” শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপণী দিনে ডিএসই’র চেয়ারম্যান মোঃ ইউনুসুর রহমান এসব কথা বলেন। তিনি আরও বলেন, পুঁজিবাজার সুষ্ঠভাবে পরিচালনার জন্য প্রযুক্তিগত জ্ঞানের প্রয়োজনীয়তা রয়েছে। এইসব জ্ঞান আমাদের অর্জন করতে হবে। আমাদের অনেক সাধারণ বিনিয়োগকারী না বুঝে অন্যের পরামর্শে বিনিয়োগ করে। যার ফলে বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়। জেনে বুঝে ও পেশাদার বিনিয়োগ করার মত বিনিয়োগকারী তৈরী করার জন্য এ ধরনের প্রশিক্ষণ কর্মশালার প্রয়োজনীয়তা রয়েছে। এ ধরনের কর্মশালার মাধ্যমে প্রশিক্ষণপ্রাপ্ত বিনিয়োগকারীদের সক্রিয় অংশগ্রহণের মাধ্যমে আমাদের দেশ ও দেশের অর্থনীতি এবং পুঁজিবাজার সামনের দিকে এগিয়ে যাবে।

এ সময় উপস্থিত ছিলেন ডিএসই ট্রেনিং একাডেমির প্রধান ও ডিজিএম সৈয়দ আল-আমিন রহমান এবং আমার স্টক লিঃ এর ইনভেস্টমেন্ট এনালিস্ট এবং ট্রেনিং কো-অর্ডিনেটর খান মাহমুদ কাওসার।