Home অন্যান্য এনএসইউ’র ইতিহাস ও দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম এমদাদুল হক এর...

এনএসইউ’র ইতিহাস ও দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম এমদাদুল হক এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ


পরিক্রমা ডেস্ক : নর্থ সাউথ ইউনিভার্সিটির ইতিহাস ও দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. এম এমদাদুল হক আজ দুপুরে হৃদরোগে আক্রান্ত হয়ে ৬৭ বছর বয়সে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে ইন্তেকাল করেন (ইন্নালিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজিউন) । তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, “ড. হক শুধু একজন বিশিষ্ট পণ্ডিত ও নিবেদিতপ্রাণ শিক্ষাবিদই ছিলেন না, তিনি আমাদের অনেকের প্রিয় সহকর্মী ও বন্ধুও ছিলেন। আমাদের প্রতিষ্ঠান এবং ইতিহাস ও দর্শনের ক্ষেত্রে তাঁর অবদান অবিস্মরণীয়, তাঁর মৃত্যু এনএসইউ পরিবারের জন্য এক অপূরণীয় ক্ষতি।”

দেশের শীর্ষস্থানীয় সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে দীর্ঘ ৩৮ বছরে শিক্ষকতা পেশায় যুক্ত ছিলেন অধ্যাপক ড. এমদাদুল হক। শিক্ষকতার পাশাপাশি ন্যাশনাল ডিফেন্স কলেজ (এনডিসি) ও বাংলাদেশ সিভিল সার্ভিস অ্যাডমিনিস্ট্রেশন একাডেমির (বিসিএসএএ) প্রশিক্ষকের দায়িত্বও পালন করেন তিনি। কানাডার ওয়াটারলু বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার্স শেষে ১৯৮২ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা পেশায় যোগ দেন ড. হক। অস্ট্রেলিয়ার মেলবোর্নের লা ট্রোব বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী অর্জন করেন।

২০০৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যানের দায়িত্ব পান তিনি। ২০০৭ সালে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব গভর্নেন্স স্টাডিজ (আইজিএস) এর চেয়ারম্যান হিসেবে যোগ দেন। ২০১০ এ এনএসইউ’র ডিপার্টমেন্ট অব জেনারেল অ্যান্ড কন্টিনিউইং এডুকেশনের চেয়ারম্যানের দায়িত্ব গ্রহণ করেন। ২০১৯ সালে তাকে এনএসইউ’র ইতিহাস ও দর্শন বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব দেয়া হয়।

ড. হকের প্রকাশিত বইয়ের মধ্যে উল্লেখযোগ্য হল: ড্রাগস ইন সাউথ এশিয়া: ফ্রম দ্য আফিম ট্রেড টু দ্য প্রেজেন্ট, ট্রান্সপারেন্সি, ওপেনেস অ্যান্ড এথিকস ইন পাবলিক গভর্নেন্স, কলোনিয়াল ড্রাগ ট্রেড ইন সাউথ এশিয়া: ফ্রম পলাশী টু পার্টিশন, কম্পারেটিভ পলিটিক্যাল সিস্টেমস, দ্য পলিটিকস: বেসিক আন্ডারস্ট্যান্ডিং, মাদকাসক্তি: জাতীয় ও বিশ্ব পরিপ্রেক্ষিত, তুলনামূলক রাজনৈতিক বিশ্লেষণ। এছাড়াও দেশ-বিদেশে তার অসংখ্য জার্নাল প্রকাশিত হয়েছে।

রাত পৌনে আটটায় এনএসইউ প্লাজা এরিয়ায় তাঁর জানাজা অনুষ্ঠিত হয়।