Home রাজনীতি মতলব উত্তরে মা ইলিশ সংরক্ষণ অভিযান জোরদারে স্টোকহোল্ডারদের সাথে মতবিনিময় ইলিশ রক্ষা...

মতলব উত্তরে মা ইলিশ সংরক্ষণ অভিযান জোরদারে স্টোকহোল্ডারদের সাথে মতবিনিময় ইলিশ রক্ষা করতে না পারি তাহলে আমাদের এই ঐতিহ্য হারিয়ে যাবে — উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস


মতলব উত্তর প্রতিনিধি
মতলব উত্তরে ২০২৩-২০২৪ আর্থিক সালে ‘ইলিশ সম্পদ উন্নয়ন ও ব্যবস্থাপনা প্রকল্প ’ এর আওতায় মা ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৩ জোরদারকরণে স্টোকহোল্ডারদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।
সোমবার (২৩ অক্টোবর) বিকেলে উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা কার্যালয়ে আয়োজনে উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এম এ কুদ্দুস।
এম এ কুদ্দুস বলেন, ইলিশ আমাদের দেশের সম্পদ। এই সম্পদ বৃদ্ধিতে আমাদের সচেতন হতে হবে। দেশের মা ইলিশ সংরক্ষণ করে ডিম ছাড়তে তাদের নিরাপদ নদী দিতে হবে। ১২ অক্টোবর থেকে ০২ নভেম্বর এই ২২ দিন ইলিশ প্রজননের সময়ে সারাদেশের ন্যায় ঝালকাঠিতেও ইলিশ আহরণ, পরিবহন, মজুদ, বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় সম্পূর্ণ নিষিদ্ধ এবং দণ্ডনীয় অপরাধ। তাই এলাকাবাসী কাছে অনুরোধ এই কিছুদিন ইলিশ আহরণ থেকে বিরত থাকুন, দেশের সম্পদ বৃদ্ধিতে সহায়তা করুন।
তিনি বলেন, ইলিশ প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণে বিশেষ ভূমিকা রাখায় ধন্যবাদ ও কৃতজ্ঞতা। ফলশ্রুতিতে দেশে ইলিশ বৃদ্ধি পাবে।
বীর মুক্তিযোদ্ধা এমএ কুদ্দুস বলেন, ইলিশের বাড়ি চাঁদপুর এই কথাটা ধরে রাখতে হলে ইলিশ সম্পদ রক্ষায় সবাইকে একযোগে কাজ করতে হবে। যদি ইলিশ রক্ষা করতে না পারি তাহলে আমাদের এই ঐতিহ্য হারিয়ে যাবে। জেলে ভাইয়েরা যদি জাটকা বা ছোট মাছ নিধন বন্ধ করেন তাহলেই নদীতে মাছের প্রবাহ বেড়ে যাবে। আর এই এই মাছগুলো আপনারাই আহরন করবেন। নদীর মাছ গুলো আপনাদের সম্পদ, তাই রক্ষা করার দায়িত্ব আপনাদের। আমি আপনাদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই এবারে জাতীয় মৎস্য সপ্তাহ ২০২৩ এর বাস্তবানের সাথে সম্পর্কিত সকল সদস্যকে। আপনাদের সার্বিক সহযোগিতায় আমরা মৎস্য সপ্তাহকে গুরুত্বসহ পালন করবো।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আশরাফুল হাসানের সভাপতিত্বে বক্তব্য রাখেন উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মনোয়ারা বেগম, ফরাজীকান্দি ইউপি চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রেজাউল করিম, মতলব উত্তর প্রেসক্লাবের সভাপতি বোরহান উদ্দিন ডালিম, মৎস্যজীবী লীগ নেতা ওমর আলী, আমিরাবাদ মৎস্য আড়ৎদার নজরুল বকাউল, ষাটনল মৎস্য আড়ৎদার আব্দুল মালেক মেম্বার, এখলাসপুর মৎস্য আড়ৎদার আহসান মোল্লা।