Home আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের হেয় করে ক্ষমা চাইল জাপানি সাময়িকী

বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের হেয় করে ক্ষমা চাইল জাপানি সাময়িকী


বিশ্ববিদ্যায়ল পরিক্রমা ডেস্ক : বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের হেয় করে মন্তব্যের জন্য বাধ্য হয়ে ক্ষমা চেয়েছে জাপানী সাময়িকী ‘স্পা’। পুরুষ বিষয়ক ওই সাপ্তাহিক সাময়িকীটি জাপানের ৫টি বিশ্ববিদ্যালয়ের তালিকা প্রকাশ করে একটি লেখা প্রকাশ করে। তাতে বলা হয় মদ্যপানের পার্টিতে কোন বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের সঙ্গে সহজেই যৌন সম্পর্ক গড়ে তোলা যাবে। এছাড়া তারা আরও জানায়, পার্টিতে নারী শিক্ষার্থীদের পোশাক ও চেহারার ধরনই নাকি জানান দেবে তারা যৌন সম্পর্ক গড়তে প্রস্তুত কী না।

এ নারী ওই লেখা নিয়ে প্রতিবাদ গড়ে তোলেন। তিনি সাময়িকীকে ক্ষমা চাওয়ার আহ্বান জানান এবং ওই লেখা ফিরিয়ে নিতে বলেন। পিটিশনে তিনি লিখেছেন, এটা মোটেই মজা করার বিষয় নয়। সে জন্যই আমি প্রতিবাদ করার সিদ্ধান্ত নেই। নারীকে অসম্মান করা বন্ধ করতে হবে। আমরা চাই ওই সাময়িকী এর জন্য ক্ষমা চাইবে এবং ভবিষ্যতে নারীদের অসম্মান করে কিছু বলবে না।

গত ২৫ ডিসেম্বর প্রকাশিত ওই লেখাটির প্রতিবাদ জানিয়ে ৩৭ হাজারের বেশি স্বাক্ষর পড়েছে। সম্প্রতি এক বিবৃতিতে সাময়িকীটি ক্ষমা চেয়ে বলেছে, সংবেদনশীল ভাষা ব্যবহারের জন্য আমরা ক্ষমা চাইছি…আমরা সত্যিকারের বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করে তালিকা করেছি… এটাই পাঠকদের বিক্ষুব্ধ করেছে। সূত্র: বিবিসি