Home জাতীয় প্রচন্ড তাপদাহ আরও যতো দিন থাকবে!

প্রচন্ড তাপদাহ আরও যতো দিন থাকবে!


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : ঘূর্ণিঝড় ফণির প্রভাব কেটে যাওয়ার পর গত সোমবার থেকে রাজশাহী ও খুলনা বিভাগে শুরু হয়েছে তাপদাহ। গতকাল মঙ্গলবার দেশের আরও কয়েকটি এলাকায় বিস্তৃত হয়েছে এ তাপদাহ। আবহাওয়া অধিদফতর জানিয়েছেন, মৃদু থেকে মাঝারি মাত্রার এ তাপদাহ চলতে পারে আরও তিন-চার দিন।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর খুলনাতে তাপমাত্রা ছিল ৩৬ দশকিম ৮ ডিগ্রি সেলসিয়াস। টাঙ্গাইল, রংপুর, সৈয়দপুর দিনাজপুরেও তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রির ওপরে। তাপমাত্রার পারদ ৩৬ ডিগ্রি পেরুলে সেটা তাপদাহ হিসেবে পরিচিত।

আবহাওয়াবিদ মোহাম্মদ আবুল কালাম মল্লিক বলেন, রাজশাহী ও খুলনা বিভাগ এবং দেশের মধ্যাঞ্চলে তাপদাহ শুরু হয়েছে। তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বেড়েছে। তাপদাহ তিন-পাঁচ দিন পর্যন্ত থাকতে পারে। এ ছাড়া মে মাসে সাগরে দুটি নিম্নচাপ তৈরি হতে পারে, এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে।

চলতি মে মাসের জন্য আবহাওয়া অধিদফতর থেকে দেওয়া পূর্বাভাসে বলা হয়েছে, দেশের উত্তর ও মধ্যাঞ্চলে দুই থেকে তিনটি কালবৈশাখী এবং অন্যান্য স্থানে চার থেকে পাঁচটি বজ্রসহ ঝড়ের আশঙ্কা আছে। দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে এক থেকে দুটি এবং অন্যান্য স্থানে দুই থেকে তিনটি তাপদাহ হতে পারে।

গত এপ্রিল মাসের পরিস্থিতি ব্যাখ্যা করে আবহাওয়া অধিদফতর বলছে, গত এপ্রিলে সারা দেশে গড়ে ২০ শতাংশ বৃষ্টি কম হয়েছে। তবে রংপুর ও রাজশাহী বিভাগে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টি হয়েছে।