Home খেলাধূলা মেসির গোলে আর্জেন্টিনার জয়

মেসির গোলে আর্জেন্টিনার জয়


আশিকঃ আর্জেন্টিনা-ব্রাজিল যুদ্ধে মেসির হাসি
আর্জেন্টিনা-ব্রাজিল মুখোমুখি মানেই বাড়তি উন্মাদনা। সেই সুপার ক্লাসিকোর মধ্যদিয়ে তিন মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরলেন লিওনেল মেসি। ফেরাটাকেও স্মরণীয় করে রাখলেন তিনি। তিন মাস আগের ক্ষতে কিছুটা প্রলেপ লাগালো আকাশী-সাদা শিবির। মেসির একমাত্র গোলে সবশেষ মুখোমুখিতে কোপা আমেরিকার ম্যাচে ব্রাজিলের কাছে হারের বদলা নিলো আলিবিসেলেস্তেরা।
সৌদি আরবের কিং সাউদ ইউনিভার্সিটি স্টেডিয়ামে শুক্রবার প্রীতি ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বীদের বিপক্ষে ১-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। গোলটি করেন অধিনায়ক মেসি।
খেলার প্রথম ১৫ মিনিটের মধ্যেই দুই দলই পেয়ে যায় একটি করে পেনাল্টি। তা থেকে ব্রাজিল গোল না পেলেও, আর্জেন্টিনা জয়ের গল্প রচনা করে ওই পেনাল্টি থেকেই। যদিও ব্যর্থ হতে বসেছিলেন মেসিও। তবে গোলরক্ষক তার শট ঠেকানোর পর আলগা বল জালে ঠেলে দেন বার্সেলোনা তারকা।
এদিন বল দখলে বেশিরভাগ সময় আধিপত্য দেখায় ব্রাজিল। এরই সুবাদে খেলার নবম মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পায় সেলেসাওরা। ডি-বক্সে জেসুসকে আর্জেন্টিনার মিডফিল্ডার লেয়ান্দ্রো পারেদেস ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি। স্পট কিকে গোলরক্ষককে ঠিকই ফাঁকি দিয়েছিলেন ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকার। কিন্তু হতাশ হয় হলুদ শিবির। বল পোস্টের বাইরে কানায় লেগে চলে যায় বাইরে।
এর চার মিনিট পরই মেসির গোলে উল্লাসে মাতে আকাশী-সাদা শিবির। ডি-বক্সে ঢুকে পড়া মেসিকে ফাউল করেন আলেক্স সান্দ্রো। পেনাল্টি পায় আর্জেন্টিনা। তবে প্রথম ধাক্কায় সফল শট নিতে ব্যর্থ হন মেসি। তার দুর্বল শট রুখেও দিয়েছিলেন গোলরক্ষক আলিসন; কিন্তু বল নিয়ন্ত্রণে রাখতে পারেননি তিনি। ছুটে গিয়ে আলগা বল অনায়াসে ব্রাজিলের জাল খুঁজে নেন এলএম টেন। বিরতির আগে দুর্বল শটে ব্যবধান দ্বিগুণ করার সুযোগ হারান মেসি।
দ্বিতীয়ার্ধের শুরুর দিকে পাল্টা আক্রমণ থেকে সুযোগ তৈরি করেও ব্যর্থ হয় জেসুস ও উইলিয়ান। ৬৬ মিনিটে মেসির দারুণ ফ্রি কিক কর্নারের বিনিময়ে প্রতিহত করেন ব্রাজিলের গোলরক্ষক আলিসন। ১০ মিনিট পর হের্মান পেস্সেইয়ার বুলেট গতির শটও কর্নারের বিনিময়ে রুখে দেন ব্রাজিল গোলরক্ষক।
শেষ দিকে বল দখলে আধিপত্য দেখায় আর্জেন্টিনা। কিন্তু গোলের দেখা পায়নি কোন দলই। শেষ পর্যন্ত ১-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন আর্জেন্টিনা।
কোপা আমেরিকার সেমি-ফাইনালে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের কাছে ২-০ গোলে হেরে শিরোপাজয়ের স্বপ্ন ভেঙেছিল মেসিদের। জুলাইয়ে ব্রাজিলের কাছে ওই হারের পর থেকে এখন পর্যন্ত অপরাজিত আর্জেন্টিনা। চারটিতে জিতেছে, ড্র করেছে দু’টি ম্যাচে।
অন্যদিকে, কোপা আমেরিকা জয়ের পর থেকে টানা পাঁচ ম্যাচে জয়শূন্য রইলো ব্রাজিল। এর মধ্যে হেরেছে দু’টিতে, ড্র তিনটিতে।