Home লিড নিউজ পয়:নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা এবং সুপেয় পানি সরবরাহ খাতে জাপানী সহায়তা বৃদ্ধি...

পয়:নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা এবং সুপেয় পানি সরবরাহ খাতে জাপানী সহায়তা বৃদ্ধি করুন ..এলজিআরডি মন্ত্রী


স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী মো. তাজুল ইসলাম পয়:নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা এবং সুপেয় পানি সরবরাহ খাতে জাপানী সহায়তা বৃদ্ধির আহবান জানিয়েছেন।

আজ সচিবালয়ে মন্ত্রীর অফিস কক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানী রাষ্ট্রদূত নাউকি ইতো সৌজন্য সাক্ষাৎ করতে আসলে তিনি এ আহ্বান জানান। মন্ত্রী জাপানী রাষ্ট্রদূতকে বলেন, বাংলাদেশে পয়:নিষ্কাশন ও বর্জ্য ব্যবস্থাপনা এবং সুপেয় পানি সরবরাহ এখনও বড় চ্যালেঞ্জ। এ ব্যাপারে বাংলাদেশ সরকার জাপানী প্রযুক্তি ও অভিজ্ঞতা কাজে লাগাতে আগ্রহী।

রাষ্ট্রদূত নাউকি ইতো বাংলাদেশের প্রশংসা করে বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বাংলাদেশ বিশ্বে একটি মডেল। বাংলাদেশের পরিবেশগত উন্নয়নে এবং শিল্পায়নে জাপানের সহযোগিতা অব্যাহত থাকবে। সেই সাথে বর্জ্য ব্যবস্থাপনায় প্রয়োজনীয় সহযোগিতা প্রদান করা হবে। তিনি এ সংক্রান্ত জাপানী প্রযুক্তি ও প্রক্রিয়া দেখার জন্য মন্ত্রীকে জাপান সফরের আমন্ত্রণ জানান।

রাষ্ট্রদূত ঢাকা ও চট্টগ্রামের বাইরে উন্নয়ন প্রকল্প নেয়ার এবং টাউনশিপ গড়ে তোলার প্রয়োজনীতা তুলে ধরেন। তিনি জানান গাজীপুর, নারায়ণগঞ্জ ও কুমিল্লা সিটি কর্পোরেশন এবং কক্সবাজার পৌরসভা নিয়ে ‘আরবান ডেভলপমেন্ট এন্ড সিটি গভর্নেন্স’ প্রকল্পে জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা (জাইকা) অর্থায়ন করবে। তিনি আরো জানান আগামী ডিসেম্বর মাসে জাইকা ঢাকা উত্তর, ঢাকা দক্ষিণ ও চট্টগ্রাম সিটি কর্পোরেশনকে প্রায় ১৫০টি বর্জ্যবাহী যান হস্তান্তর করবে।

মন্ত্রী জাপান সফরের আমন্ত্রণ গ্রহণ করে বলেন, তিনি ডিসেম্বরের প্রথম সপ্তাহে জাপান সফর করবেন। এসময় স্থানীয় সরকার বিভাগের অতিরিক্ত সচিব রোকসানা কাদের, ড. কাজী আনোয়ারুল হক এবং মাহবুব হোসেন উপস্থিত ছিলেন।

উল্লেখ্য বাংলাদেশে শহর ও গ্রামীণ উন্নয়নে, সুশাসন প্রতিষ্ঠায় ও দুর্যোগ ব্যবস্থাপনায় জাপান কাজ করছে। বর্তমানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের ১৮টি প্রকল্পে জাপানী ঋণ ও সহায়তার পরিমাণ প্রায় ১৩ হাজার ৬১৪ কোটি টাকা।