Home জাতীয় ৫৬ বছরে বাংলাদেশ টেলিভিশন

৫৬ বছরে বাংলাদেশ টেলিভিশন


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক :  ফেরদৌসী রহমানের গাওয়া গান দিয়ে ১৯৬৪ সালের ২৫ ডিসেম্বর যাত্রা শুরু করেছিল আজকের বিটিভি। গানটি ছিল আবু হেনা মোস্তফা কামালের লেখা- এই যে আকাশ নীল হলো আজ/এ শুধু তোমার প্রেমে। সেই হিসেবে বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) আজ ৫৬তম জন্মদিন।

১৯৭৫ সালে ডিআইটি ভবন ছেড়ে রামপুরার নিজস্ব ভবনে ওঠে বাংলাদেশ টেলিভিশন। বর্তমানে ঢাকা ছাড়াও চট্টগ্রামে বিটিভি’র আলাদা পূর্ণাঙ্গ কেন্দ্র আছে। এছাড়া দেশের ১৪টি স্থানে আছে উপ-কেন্দ্র এবং ‘বিটিভি ওয়ার্ল্ড’ নামে বৈশ্বিক চ্যানেল। ১৯৮০ সালে বাংলাদেশ টেলিভিশন রঙিন জগতে প্রবেশ করে। দক্ষিন এশিয়ার প্রথম টেলিভিশন চ্যানেলের মতো দক্ষিন এশিয়ায় সবার আগে রঙিন যুগে প্রবেশ করে বিটিভি।

জন্মদিন উপলক্ষে বিটিভিতে নানা অনুষ্ঠানের আয়োজন হচ্ছে।

এর মধ্যে ‘কোথায় ছিলাম, কোথায় আছি, কোথায় যাচ্ছি’ শিরোনামের একটি টকশোতে উপস্থিত থাকবেন মুস্তাফা মনোয়ার, মামুনুর রশীদ, আফজাল হোসেন, সুর্বণা মুস্তাফা।

তাদের গল্পে উঠে আসবে বিটিভির পুরনো দিনের কথা। এ ছাড়া সকালে সঙ্গীত পরিবেশন করবেন রবীন্দ্রসঙ্গীত শিল্পী অদিতি মহসিন।

রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচার হবে বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘পপ টিউন’।

মনিরুল হাসানের প্রযোজনা এবং ফোয়াদ নাসের বাবুর সঙ্গীত পরিচালনায় এতে গাইবেন ফেরদৌস ওয়াহিদ, ফকির আলমগীর, কাজী হাবলু, নাসিম আলী খান, মেহরীন, রমা, লুমিন, সুজন আরিফ, সাব্বির প্রমুখ।

এদিকে চ্যানেল আইতেও পালিত হচ্ছে বিটিভির জন্মদিন। চ্যানেল আই-এর চেতনা চত্বরে ‘গানে গানে সকাল শুরু’র বিশেষ পর্ব সাজানো হয়েছিল বিটিভির জন্মদিনকে ঘিরে। রেজওয়ানা চৌধুরী বন্যা, সাদী মোহাম্মদ ও সুরের ধারার শিল্পীদের কণ্ঠে সঙ্গীতের মাধ্যমে বিটিভির জন্মদিন পালনের এই সুন্দর অনুষ্ঠানটি শুরু হয়।