Home আইন/আদালত ঢাকায় পুলিশের উপর বোমা হামলার ঘটনায় নব্য জেএমবি’র ২ সদস্য গ্রেফতার

ঢাকায় পুলিশের উপর বোমা হামলার ঘটনায় নব্য জেএমবি’র ২ সদস্য গ্রেফতার


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক :  ঢাকা মেট্রোপলিটন পুলিশের কাউন্টার টেরোরিজম বিভাগের একটি টিম বিশেষ অভিযান পরিচালনা করে গুলিস্তান, মালিবাগ, সাইন্সল্যাবসহ ঢাকা শহরের পাঁচটি স্থানে পুলিশের উপর বোমা হামলার মূল পরিকল্পনাকারিসহ নব্য জেএমবি’র দুই সদস্যকে গ্রেফতার করেছে। গত ১৯ জানুয়ারি ২০২০ তারিখ রাত ০৯.৩০ টায় রাজধানীর যাত্রাবাড়ীর শনির আখড়া এলাকা হতে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলো- মোঃ জামাল উদ্দিন রফিক ও মোঃ আনোয়ার হোসেন। এ সময় তাদের হেফাজত হতে ৪টি মোবাইল ফোন ও একটি ল্যাপটপ উদ্ধার করা হয়।

সোমবার (২০ জানুয়ারি) বেলা ১২ টায় ডিএমপি মিডিয়া সেন্টারে এক প্রেস ব্রিফিংয়ে এ বিষয়ে বিস্তারিত জানান ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (সিটিটিসি) মোঃ মনিরুল ইসলাম বিপিএম (বার), পিপিএম (বার)।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রাপ্ত তথ্য সম্পর্কে মোঃ মনিরুল ইসলাম বলেন, তারা নব্য জেএমবি’র সক্রিয় সদস্য এবং ঢাকা শহরে পুলিশের ওপর পাঁচটি স্থানে বোমা হামলার সাথে সরাসরি জড়িত। গ্রেফতারকৃত রফিক এর নেতৃত্বে গত ২৯/০৪/২০১৯ তারিখ গুলিস্তান, ২৬/০৫/২০১৯ তারিখ মালিবাগ, ২৩/০৭/২০১৯ তারিখ পল্টন মোড় ও খামারবাড়ি এবং সর্বশেষ ৩১/০৮/২০১৯ তারিখ সাইন্সল্যাব মোড়ে পুলিশের উপর বোমা হামলা করে। পুলিশের উপর নিক্ষিপ্ত বোমাগুলো রফিক তার বাড়িতে তৈরি করেছিলো। মোঃ জামাল উদ্দিন রফিক এই গ্রুপের নেতা। সে খুলনা ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি থেকে ইঞ্জিনিয়ারিং পাশ করা। আর আনোয়ার পেশা একজন ড্রাইভার ছিল। সে পোড়া মবিলের ব্যবসা করতো। পুলিশের ওপর হামলার পাঁচটি ঘটনায় নেতৃত্ব দেয় মোঃ জামাল উদ্দিন রফিক। যার মধ্যে চারটি ঘটনায় সে সরাসরি উপস্থিত ছিল।

তিনি আরো জানান, গ্রেফতারকৃতরা কালো পোশাক পরিধান করে খেলনা অস্ত্র, বোমাসহ সুইসাইডাল ভেস্ট পরে বিভিন্ন উগ্রবাদী কথাবার্তা সম্বলিত একটি ভিডিও ক্লিপ অনলাইনে প্রচার করেছিলো। ভিডিওতে জামাল উদ্দিন রফিক, ফরিদ উদ্দিন রুমি, আব্দুল্লাহ আজমীর এবং আনোয়ার অংশগ্রহন করেছিলো। বাংলাদেশ পুলিশ এর মনোবল ভেঙে দেয়াসহ তাদের উগ্রবাদী সংগঠনের সক্ষমতা ও রিক্রুটমেন্ট ত্বরান্বিত করার মাধ্যমে বাংলাদেশকে অস্থিতিশীল রাষ্ট্রে পরিণত করার লক্ষ্যে অনলাইনে ভিডিও ক্লিপ প্রচার করেছিলো।

উল্লেখ্য পুলিশের উপর হামলার ঘটনায় ইতোপূর্বে ফরিদ উদ্দিন রুমি, আব্দুল্লাহ আজমীর, মেহেদী হাসান তামিম, মিশুক খানদেরকে গ্রেফতার করা হয়েছে। গত ২৩/০৯/২০১৯ তারিখ নারায়নগঞ্জ তক্কার মোড়ে রফিক এর বোমা তৈরির কারখানায় কাউন্টার টেরোরিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট অভিযান পরিচালনা করে তাজা বোমাসহ বিপুল পরিমাণ বিস্ফোরকদ্রব্য ও অন্যান্য সামগ্রী উদ্ধার করে