Home জাতীয় বঙ্গবন্ধুর নামের সাথে জড়িয়ে আছে বাংলা, বাঙালি ও বাংলাদেশ: রাষ্ট্রপতি

বঙ্গবন্ধুর নামের সাথে জড়িয়ে আছে বাংলা, বাঙালি ও বাংলাদেশ: রাষ্ট্রপতি


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক :  বঙ্গবন্ধুর নামের সাথে জড়িয়ে আছে বাংলা, বাঙালি ও বাংলাদেশ। তিনি স্বাধীনতার মহান স্থপতি, সর্বকালের শ্রেষ্ঠ বাঙালি। এ বছর স্বাধীনতার সে ইঅগ্নিপুরুষে রজন্মশতবার্ষিকী উদযাপিত হতে যাচ্ছে। ইতোমধ্যে ক্ষণগণনা শুরু হয়ে গেছে। আগামী ১৭মার্চ ২০২০ মঙ্গলবার স্বাধীনতা দিবস উদযাপনের ঠিক ৮দিন আগে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনের কার্যক্রম শুরু হবে। চলবে ২০২১ সালের ১৭মার্চ পর্যন্ত। আমাদের তরুণ প্রজন্ম, যারা মুক্তিযুদ্ধ দেখেনি, বঙ্গবন্ধুকে দেখে নি, তারা ইতিহাস থেকে শিক্ষা নিয়ে দেশ গড়ার কাজে আত্ননিয়োগ করবে।

সোমবার (২০ জানুয়ারি) গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মৌচাকে জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে বাংলাদেশ স্কাউটস আয়োজিত ৯ম জাতীয় কাব ক্যাম্পুরী উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্যদানকালে রাষ্ট্রপতি ও চীফ স্কাউট মোঃ আব্দুল হামিদ এসব কথা বলেন।

 

তিনি আরো বলেন, রাজনৈতিক স্বাধীনতারপাশাপাশি অর্থনৈতিক মুক্তি ছিল আমাদের স্বাধীনতার লক্ষ্য। জাতির পিতা সে লক্ষ্যকে সামনে রেখে যুদ্ধবিধ্বস্ত দেশের অর্থনীতি ও অবকাঠামো পুনর্গঠনের মাধ্যমে অর্থনৈতিক মুক্তির সংগ্রাম শুরু করেছিলেন। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগষ্ট জাতির পিতাসহ তাঁর পরিবারের আপনজনদের নৃশংস হত্যাকান্ডের ফলে দেশে গণতন্ত্র ও উন্নয়নের অগ্রযাত্রা থমকে দাঁড়ায়। উত্থান ঘটে স্বৈরশাসন ও অগণতান্ত্রিকসরকারের। দেশে আজ মুক্তিযুদ্ধেও পতাকাবাহীগণতান্ত্রিকসরকারপ্রতিষ্ঠিত। বঙ্গবন্ধুর কাজকে পরিপূর্ণতা দানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘ভিশন ২০২১’, ‘ভিশন ২০৪১’ এবং শতবর্ষ মেয়াদি ‘ব-দ্বীপপরিকল্পনা ২১০০’ গ্রহণ করেছেন। জাতিসংঘ ‘ টেকসই উন্নয়ন অভিষ্ট ২০৩০’ অর্জনসহ ২০৪১ সালের মধ্যে দেশকে উন্নত সমৃদ্ধ দেশে পরিণত করা এসব পরিকল্পনার উদ্দেশ্য।