Home ক্যাম্পাস খবর এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা বুধবার: শিক্ষা মন্ত্রণালয়

এইচএসসি পরীক্ষার তারিখ ঘোষণা বুধবার: শিক্ষা মন্ত্রণালয়


প্রাণঘাতী করোনাভাইরাস মহামারীর কারণে স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষার ঘোষণা করা হবে বুধবার (৭ অক্টোবর)। এইচএসসি পরীক্ষা শুরু করার আগে শিক্ষার্থীদের চার সপ্তাহ সময় দেয়া হবে।

শিক্ষামন্ত্রী দীপু মনি এদিন দুপুরে ভার্চুয়াল সংবাদ সম্মেলন করে এই পরীক্ষার বিষয়ে গণমাধ্যমকে অবহিত করবেন বলে মঙ্গলবার (৬ অক্টোবর) রাতে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

সমপ্রতি শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানিয়েছেন, এইচএসসি পরীক্ষা নেয়া হবে। পরীক্ষা শুরু করার ব্যাপারে প্রস্তুতি গ্রহণ করা হচ্ছে। রুটিন প্রকাশের পর চার সপ্তাহের মতো সময় দেয়া হবে পরীক্ষার প্রস্তুতি নেয়ার। এছাড়া সিলেবাস না কমিয়েই এইচএসসি পরীক্ষা নেয়া হবে।

চলতি বছরের ১ এপ্রিল এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। ১৪ লাখ শিক্ষার্থীর জন্য ১১টি শিক্ষা বোর্ড প্রায় দুই হাজার ৫০০ কেন্দ্রে পরীক্ষা গ্রহণের প্রস্তুতি নিয়েছিল। কিন্তু এখন প্রতি বেঞ্চে একজন শিক্ষার্থী বসিয়ে পরীক্ষা নিতে হলে প্রায় পাঁচ হাজার কেন্দ্রের প্রয়োজন হবে। সে ব্যাপারেও প্রস্তুতি গ্রহণ করেছে শিক্ষা বোর্ডগুলো।

প্রসঙ্গত, করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর গত ১৭ মার্চ থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। আগামী ৩১ অক্টোবর পর্যন্ত শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা আছে।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস সংক্রমণের কারণে তা স্থগিত রয়েছে। বছর প্রায় শেষ হয়ে আসায় এ পরীক্ষা নিয়ে উদ্বেগ রয়েছে শিক্ষার্থী ও অভিভাবকদের