Home ব্রেকিং ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদানের কথা ৪৭-৫২ এর গোয়েন্দা রিপোর্টই প্রমাণ করে: সুজিত...

ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর অবদানের কথা ৪৭-৫২ এর গোয়েন্দা রিপোর্টই প্রমাণ করে: সুজিত রায় নন্দী


নিজস্ব প্রতিনিধি:

বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক বাবু সুজিত রায় নন্দী বলেছেন, মহান ভাষা আন্দোলনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা ৪৭-৫২ এর গোয়েন্দা রিপোর্টই প্রমান করেছে।

শুক্রবার(১৮ ফ্রেবুয়ারি) মানিকগঞ্জ জেলার সিংগাইরের রফিক নগরে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ৪ দিন ব্যাপী একুশে আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠান উদ্বোধন করেন, মানিকগঞ্জ -২ আসনের (সিঙ্গাইর-হরিরামপুর) সংসদ সদস্য কণ্ঠশিল্পী মমতাজ বেগম।

বক্তব্যে সুজিত রায় নন্দী বলেন, জাতির পিতা শেখ মুজিবুর রহমান ভাষার জন্য রক্তদানের মধ্য দিয়ে জাতিকে স্বাধীনতার চেতনায় উদ্বুদ্ধ করেছিলেন। তিনি ওই সময়ে কারাবন্দী হয়ে থাকলেও আন্দোলনে তার ভূমিকা ছিল অনেক।

No description available.

বঙ্গবন্ধুর এই কারাযাপনের পেছনের কারণ ভাষা আন্দোলন যার প্রমাণ পাওয়া যায় তৎকালীন পাকিস্তান সরকারের গোয়েন্দা রিপোর্ট থেকে।

পাকিস্তান সরকারের গোয়েন্দা রিপোর্ট যেটি ‘সিক্রেট ডকুমেন্টস অব ইন্টেলিজেন্স ব্রাঞ্চ অন ফাদার অব দ্য ন্যাশন’ নামে একটি ফাইলে সংযুক্ত ছিলো, সে সকল নথিতে ভাষা আন্দোলনে শেখ মুজিব এর অবদান, প্রচেষ্টার কথা উল্লেখ রয়েছে।

তিনি বলেন, শেখ মুজিবই তো রবীন্দ্রনাথের রাজনৈতিক কবিতা, সুভাষের সাহস, নজরুলের বিদ্রোহ আর জীবনানন্দের বাংলার মুখ এবং চর্যাপদ, সুফিবাদ, বাঙালিত্ব ইত্যাকার চিন্তার সমন্বয় সাধন করে বাংলাদেশ রাষ্ট্রের গণতান্ত্রিক, মানবিক, ধর্মনিরপেক্ষ বা অসাম্প্রদায়িক চারিত্র্য নির্ধারণ করেন। বাঙালি জাতি অধ্যুষিত এ দেশকে, দেশের মানুষকে তিনি শুধু স্বপ্ন দেখিয়ে ক্ষান্ত হননি।

No description available.

জাতীয় চেতনাবোধে জাগ্রত করেছেন, জাতীয় সত্ত্বা সম্পর্কে সচেতন করেছেন, নিজস্ব ভাষা, সংস্কৃতি, কৃষ্টি, ঐতিহ্যের পাশাপাশি রাজনৈতিক স্বাধীনতা এবং অর্থনৈতিক মুক্তি না থাকলে জাতির প্রতিষ্ঠা লাভ হয় না, সে বিষয়টি বঙ্গবন্ধু নিজের জীবনের প্রতিটি মুহূর্তে উপলব্ধি করেছেন এবং তার অসাধারণ আকর্ষণীয় ক্যারিশমা দ্বারা জাতিকে চরম লক্ষ্য অর্জনের দিকে নিয়ে গেছেন এবং পরিশেষে এ দেশের জন্য জীবন দিয়েছেন।

সুজিত রায় নন্দী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে স্বপ্ন দেখেছিলেন, তা বাস্তবায়ন করছেন তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা।, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ক্ষুধা, দারিদ্র্যমুক্ত ও বৈষম্যহীন বাংলাদেশ প্রতিষ্ঠার স্বপ্ন দেখেছিলেন; সে স্বপ্ন বাস্তবায়নে বঙ্গবন্ধুর কন্যা আজ ক্ষুধা ও দারিদ্র্যকে জয় করেছেন।

সিংগাইর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা হাজী আব্দুল মাজেদ খানের সভাপতিত্বে এবং সিংগাইর উপজেলা আওয়ামী লীগের জয়েন্ট সেক্রেটারি মোহাম্মদ সায়েদুল ইসলামের সঞ্চলনায় প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব গোলাম মহিউদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কার্যকরী সদস্য মারুফা আকতার পপি, মানিকগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা এডভোকেট আব্দুস সালাম, সিংগাইর উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মুশফিকুর রহমান খান হান্নান, অতিরিক্ত জেলা প্রশাসক মাসুদ রানা, অতিরিক্ত পুলিশ সুপার হোসাইন মোহাম্মদ রায়হান,জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক রফিকুল ইসলাম,ভাষা শহীদ রফিকের অনুজ বীর মুক্তিযোদ্ধা খোরশেদ আলম, উপজেলা নির্বাহী অফিসার দিপন দেবনাথ, সহকারী ভূমি কমিশনার শামমা লাবিবা অর্ণব।

এসময় নেতৃবৃন্দ ভাষা শহীদ রফিকের বাড়িতে গিয়ে শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।