Home ক্যাম্পাস খবর এনএসইউ’তে এসআইপিজি ও ইউএনডিপি, বাংলাদেশের আয়োজিত সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ী নেতাদের জন্য...

এনএসইউ’তে এসআইপিজি ও ইউএনডিপি, বাংলাদেশের আয়োজিত সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ী নেতাদের জন্য বাণিজ্য আলোচনার উপর একটি প্রশিক্ষণ কর্মসূচি সম্পন্ন

গতকাল নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) সাউথ এশিয়ান ইন্সটিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), বাংলাদেশ এর যৌথ উদ্যোগে আয়োজিত সরকারী কর্মকর্তা এবং ব্যবসায়ী নেতাদের জন্য ‘এলডিসি পরবর্তী বাংলাদেশের বাণিজ্য সংক্রান্ত আলোচনার দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ প্রোগ্রামে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এফবিসিসিআই-এর প্রাক্তন সভাপতি এবং এনএসইউ’র বোর্ড অব ট্রাস্টিজের সদস্য জনাব এম এ কাশেম। সমাপনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ইউএনডিপি বাংলাদেশের অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ, শিক্ষাবিদ, গবেষক, সরকারি কর্মকর্তা, কর্মচারী, ব্যবসায়ী নেতৃবৃন্দ, সাংবাদিক ও শিক্ষার্থীরা।

গত ২৭-২৯ মার্চ ২০২২ ‘এলডিসি পরবর্তী বাংলাদেশের বাণিজ্য সংক্রান্ত আলোচনার দক্ষতা বৃদ্ধি’ শীর্ষক সরকারী কর্মকর্তা এবং ব্যবসায়ী নেতাদের জন্য এনএসইউ ক্যাম্পাসে একটি ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ প্রোগ্রাম পরিচালিত হয়। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের সাউথ এশিয়ান ইন্সিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্স (এসআইপিজি) এবং জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি), বাংলাদেশের যৌথ উদ্যোগে এটি আয়োজিত হয়। ১২-১৬ মার্চ ২০২২ সফলভাবে পাইলট প্রশিক্ষণ শেষ করার পর এটি ছিল দ্বিতীয় প্রশিক্ষণ কর্মসূচি যার লক্ষ্য ছিল সরকারি কর্মচারী এবং ব্যবসায়িক নেতাদের আলোচনার সক্ষমতা বাড়ানো যাতে তারা এলডিসি পরবর্তী বাংলাদেশের বাণিজ্য সংক্রান্ত জটিলতা মোকাবেলা করতে পারে। এই প্রশিক্ষণ কর্মসূচির সার্টিফিকেট প্রদান অনুষ্ঠান এবং সমাপনী অধিবেশন গত ২৯ মার্চ ২০২২ তারিখে এনএসউ সিন্ডিকেট হলে অনুষ্ঠিত হয়। এনএসইউর ট্রাস্টি বোর্ডের সদস্য জনাব এম. এ. কাশেম অনুষ্ঠানের প্রধান অতিথি ছিলেন এবং এনএসইউর উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। বংলাদেশ সরকারের অর্থ মন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, পরিকল্পনা মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, জাতীয় রাজস্ব বোর্ড, বাংলাদেশ ট্রেড ও ট্যারিফ কমিশন, এফবিসিসিআই, এমসিসিআই, বিজিএমইএ ও এনএসইউ-এর প্রতিনিধিরা এই প্রশিক্ষণে অংশগ্রহণ করে।

এফবিসিসিআই-এর প্রাক্তন সভাপতি এবং এনএসইউ’র বোর্ড অফ ট্রাস্টিজের সদস্য জনাব এম এ কাশেম বলেন যে, “এখনই সরকারী কর্মকর্তা এবং বেসরকারি খাতের ব্যবসায়ী নেতাদের তাদের বাণিজ্য আলোচনার দক্ষতা বাড়ানোর জন্য প্রশিক্ষণ দেয়ার উপযুক্ত সময় যাতে বাংলাদেশ এলডিসি থেকে উত্তরণের পরেও অর্থনৈতিক বিকাশ ধরে রাখতে পারে” ।

এনএসইউর উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন যে, “এনএসইউ দক্ষ মানবসম্পদ গড়ে তুলতে প্রতিশ্রুতিবদ্ধ কারণ ভবিষ্যতে বাণিজ্য ও অন্যান্য চুক্তির জন্য বাংলাদেশের আরও প্রশিক্ষিত লোকের প্রয়োজন” ।

ইউএনডিপি বাংলাদেশের অর্থনীতিবিদ ড. নাজনীন আহমেদ বলেন যে, “এই প্রশিক্ষণ কর্মসূচীর অংশগ্রহণকারীরা বৈশ্বিক অঙ্গনে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে এবং আলোচনার টেবিলে দেশের স্বার্থ রক্ষার জন্য সচেষ্ট হবে” ।

তিনি ইউএনডিপির সাথে এই ধরনের একাধিক প্রশিক্ষণ কর্মসূচি যৌথভাবে আয়োজন করার জন্য এসআইপিজি ও এনএসইউ-কে ধন্যবাদ জানান । প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে কয়েকজন এই প্রশিক্ষণ সম্পর্কে তাদের অভিজ্ঞতা ও অভিব্যক্তি প্রকাশ করেন। তারা বলেন যে তারা এই ধরনের একটি প্রশিক্ষণ প্রোগ্রামে যোগ দিতে পেরে আনন্দিত এবং এটি তাদের আলোচনার দক্ষতা বৃদ্ধি করেছে যা আগামী দিনে সহায়ক হবে। সমাপনী অনুষ্ঠানে শিক্ষাবিদ, গবেষক, সরকারি কর্মকর্তা, কর্মচারী, ব্যবসায়ী নেতৃবৃন্দ, সাংবাদিক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।