Home জাতীয় ৪২ লক্ষ ইউএস ডলারের রপ্তানি চুক্তি স্বাক্ষর করল রাষ্ট্রয়াত্ত প্রতিষ্ঠান ইন্টার্ন ...

৪২ লক্ষ ইউএস ডলারের রপ্তানি চুক্তি স্বাক্ষর করল রাষ্ট্রয়াত্ত প্রতিষ্ঠান ইন্টার্ন কেবলস্


আজ সকাল ১১:৩০ টায় বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশন (বিএসইসি)’র সভাকক্ষে চীনের ন্যাশনাল টেকনিক্যাল ইমপোর্ট এন্ড এক্সপোর্ট করপোরেশন (সিএনটিআইসি) এবং ইস্টার্ণ কেবসল লি. এর মধ্যে ৪২ লক্ষ ইউএস ডলারের রপ্তনি চুক্তি স্বাক্ষর করা হয়। বিএসইসি’র চেয়ারম্যান জনাব মোঃ শহীদুল হক ভূঁঞা, এনডিসি’র উপস্থিতে ইসিএল-এর ব্যবস্থাপনা পরিচালক জনাব আবুল কালাম আজাদ এবং সিএনটিআইসি’র প্রতিনিধি মি.জাং ঝিলং ব্লান্ডি চুক্তিতে স্বাক্ষর করেন।

বিএসইসি চেয়ারম্যান জনাব মোঃ শহীদুল হক ভূঁঞা এনডিসি বলেন চীনের এই প্রতিষ্ঠানটি এ বছরের শুরুতে ৫লক্ষ ইউএস ডলারের ইর্স্টার্নের কেবলস নিয়েছিল। এবার তারা আরো ৪২ লক্ষ ইউএস ডলারের চুক্তি করায় তাদেরকে আন্তরিক ধন্যবাদ জানান। চীন-বাংলাদেশ গভীর বন্ধুত্বের সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, বাংলাদেশের উন্নয়নসহযোগী চীন ভবিষ্যতে এ ধরণের রপ্তানিকে আরো বেশি প্রসারিত করবে। বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নকে আরো তরান্বিত করবে বলে তিনি আশা ব্যক্ত করেন ।

তিনি আরো বলেন, বাংলাদেশ ইস্পাত ও প্রকৌশল কর্পোরেশনের অধীনে নয়টি শিল্প প্রতিষ্ঠান চলমান রয়েছে। প্রতিষ্ঠানগুলো স্বাধীনতার পর থেকে দেশের সেবায় পণ্য উৎপাদন ও বাজারজাত করছে। বিএসইসি’র পণ্য আন্তর্জাতিক মান সম্মত, বিশ্ব মানের। দেশে বাজার স্থিতিশীল রাখতে বিএসইসি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। বিএসইসি’র অধীন প্রতিষ্ঠানগলোকে লাভজনক ও রপ্তানিমুখী করার লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে। ইতোমধ্যে পুরাতন মেশিনারিজ আধুনীকিকরণ (বিএমআরই) এবং চলমান প্রকল্পের কাজ যথা সময়ে শেষ করার জন্য নির্দেশনা প্রদান করা হয়েছে।

বিদ্যুৎ জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রনালয়ের অধীনের পিডিবি, বিআরইবি, ডিপিডিসি, পিজিসিবি, ডেসকো, নেসকোসহ সকল রাষ্ট্রায়াত্ত প্রতিষ্ঠানকে সরাসরি ক্রয় পদ্ধতি (ডিপিএম) এর মাধ্যমে ইস্টার্ণ ক্যাবলস লিঃ এর উৎপাদিত বৈদ্যুতিক ক্যাবলস ও কন্ডাকটর ক্রয় করে থাকে।

উল্লেখ্য, ইস্টার্ন কেবলস আর্ন্তজাতিকভাবে স্বীকৃত ও গুনগতমানে দেশের সেরা কেবলস। নিরবিচ্ছিন্নভাবে বিদ্যুৎ সরবরাহ চালু রাখতে শর্ট সার্কিট জনিত দুর্ঘটনা এবং অগ্নিকান্ডের ঝুঁকি এড়াতে ইস্টার্ণ ক্যাবলসের বিকল্প নেই।