Home ক্যাম্পাস খবর নর্থ সাউথ ইউনিভার্সিটিতে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ এ বাংলাদেশের...

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ এ বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন এর সাফল্য উদযাপন

নর্থ সাউথ ইউনিভার্সিটিতে আজ উৎসব মুখর পরিবেশে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিং ২০২৩ এ বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন এর সাফল্য উদযাপন করে। দিনব্যাপী উদযাপনে মধ্যে ছিল র‌্যালি, মানব পতাকা গঠন, বেলুন উন্মোচন, আলোচনা সভা, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ব্যান্ড শো । অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক এম. ইসমাইল হোসেন।

পরিক্রমা ডেস্ক : বেসরকারী পর্যায়ে উচ্চ শিক্ষার পথপ্রদর্শক এবং বেসরকারী বিশ্ববিদ্যালয়সমূহের মাঝে র‍্যাঙ্কিং এ প্রথম স্থান অর্জনকারী নর্থ সাউথ ইউনিভার্সিটিতে আজ উৎসব মুখর পরিবেশে টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ এ বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন এর সাফল্য উদযাপন। দিনব্যাপী উদযাপনে মধ্যে ছিল র‍্যালি, মানব পতাকা গঠন, বেলুন উন্মোচন, আলোচনা সভা, কেক কাটা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও ব্যান্ড শো ।

উল্লেখ্য, টাইমস হায়ার এডুকেশন প্রকাশিত সর্বশেষ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ এ নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষ স্থান অর্জন করে। এই তালিকায় বিশ্বের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটি ৬০১-৮০০ এর মধ্যে স্থান করে নিয়েছে। এটি বাংলাদেশের উচ্চশিক্ষার জন্য একটি ঐতিহাসিক মুহূর্ত কারণ দেশের ৫০ বছরের ইতিহাসে প্রথমবারের মতো মোট ৫টি বিশ্ববিদ্যালয় টাইমস হায়ার এডুকেশন র‍্যাঙ্কিং অবস্থান করে নিয়েছে, যেখানে এনএসইউ একমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয়। শিক্ষা ক্ষেত্রে আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী নেতৃত্বের ফলে এ অর্জন সম্ভব হয়েছে বলে এনএসইউ মনে করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। স্বাগত বক্তব্য রাখেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক এম. ইসমাইল হোসেন।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য অধ্যাপক এম. ইসমাইল হোসেন বলেন, এনএসইউ মর্যাদাপূর্ণ টাইমস হায়ার এডুকেশন ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩-এ বাংলাদেশের সকল বিশ্ববিদ্যালয়ের মধ্যে প্রথম স্থান অর্জন করেছে। এটি এনএসইউ এবং সামগ্রিকভাবে আমাদের দেশের জন্য একটি বড় অর্জন, কারণ আমাদের দেশের ইতিহাসে এই প্রথমবারের মতো ৫টি বিশ্ববিদ্যালয় এই মর্যাদাপূর্ণ র‍্যাঙ্কিং এ স্থান করে নিয়েছে। এসময় তিনি বলেন, এই অর্জন থেকে অনুপ্রেরণা নিয়ে এনএসইউকে উচ্চশিক্ষার ক্ষেত্রে এক নতুন উচ্চতায় নিয়ে যেতে হবে। এসময় তিনি আরও বলেন, এটি উদযাপনের জন্য একটি দুর্দান্ত উপলক্ষ। এনএসইউর জন্য এই সম্মান অর্জনে অবদানের জন্য তিনি এনএসইউর সাথে জড়িত সকলকে ধন্যবাদ জানান। এই মাইলফলক অর্জনের জন্য তিনি বাংলাদেশের অন্য চারটি বিশ্ববিদ্যালয়কেও ধন্যবাদ জানান।

নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম বলেন, টাইমস হায়ার এডুকেশন প্রকাশিত সর্বশেষ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩ -এ এনএসইউ বাংলাদেশের এক নম্বর বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান করে নিয়েছে, এটি সম্ভব হয়েছে গবেষক, অনুষদ সদস্য, কর্মকর্তা-কর্মচারী এবং আমাদের মেধাবী ছাত্রদের পরিশ্রম এর ফলে।তিনি আরও বলেন, আমরা যদি আমাদের বিশ্ববিদ্যালয়ে পিএইচডি ছাত্র ভর্তি করাতে পারতাম, তবে আমরা বিশ্বব্যাপী র‌্যাঙ্কিংয়েও আরও উচ্চতর স্থান পেতে পারতাম। গবেষকরা আমাদের জন্য বৈদেশিক আয় নিয়ে আসেন। একটি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির মর্যাদা নির্ভর করে সেই বিশ্ববিদ্যালয়ের গুনগত গবেষণার সংখ্যার উপর। একটি বিশ্ববিদ্যালয়ের যত বেশি গবেষণা প্রকাশিত থাকে, সেই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি তত বেশি মর্যাদাপূর্ণ। আমাদের আরও গবেষক, আরও পিএইচডি অনুষদ এবং আরও বিদেশী অনুষদ, কর্মী এবং ছাত্র থাকা দরকার। এই সময়ে তিনি এনএসইউ-তে পিএইচডি শিক্ষার্থী ভর্তির অনুমতি দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

অন্যান্যদের মধ্যে আরও উপস্থিত ছিলেন নর্থ সাউথ ইউনিভার্সিটির উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ, চার অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের প্রধান/পরিচালক, শিক্ষকবৃন্দ, কর্মকর্তাবৃন্দ এবং বিপুল সংখ্যক শিক্ষার্থীবৃন্দ।