Home ক্যাম্পাস খবর চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হলেন প্রফেসর ড. মো:...

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার হলেন প্রফেসর ড. মো: কামাল


পরিক্রমা ডেস্ক : চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ট্রেজারার পদে চার বছরের জন্য নিয়োগ পেয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) এর অবসরপ্রাপ্ত প্রফেসর ড. মো: কামাল। আজ বুধবার (০৯/১১/২০২২) সকালে তিনি ট্রেজারার পদে যোগদান করেন।

মহামান্য রাষ্ট্রপতি ও এ বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর জনাব মো: আবদুল হামিদের আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের ০৮ নভেম্বর ২০২২ তারিখের স্মারক নং-৩৭.০০.০০০০.০৭৯.১১.১৫২.২২.৪১৯ মূলে জারিকৃত প্রজ্ঞাপনের মাধ্যমে তাঁকে ৪ বছরের জন্য ট্রেজারার পদে নিয়োগ দেয়া হয়।

বাকৃবি’র ফিশারিজ অনুষদের ফিশারিজ টেকনোলজি বিভাগের অবসরপ্রাপ্ত প্রফেসর ড. কামাল ১৯৫৩ সালে কক্সবাজারের টেকনাফ উপজেলায় জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে বি.এসসি ইন ফিশারিজ (অনার্স) ও এমএসসি ইন ফিশারিজ টেকনোলজি ডিগ্রি অর্জন করেন। পরবতীর্তে জাপানের কাগোশিমা ইউনিভার্সিটি থেকে ফুড কোয়ালিটি কন্ট্রোল অ্যান্ড এনালাইসিস বিষয়ে এমএসসি এবং থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অব টেকনোলজি থেকে একোয়াকালচার বিষয়ে পৃথক এমএসসি ডিগ্রি অর্জন করেন। পরবতীর্তে তিনি জাপানের টোকিও ইউনিভার্সিটি থেকে পিএইচডি অর্জন করেন। পিএইচডি ডিগ্রি অর্জনের পরে তিনি জাপানের ইবারাকি ইউনিভার্সিটি থেকে খাদ্য বিজ্ঞানে পোস্ট গ্র্যাজুয়েশন সম্পন্ন করেন।

ড. কামাল ১৯৭৭ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে লেকচারার হিসেবে যোগদান করেন এবং ২০১৯ সালে অবসর গ্রহণ করেন। কর্মজীবনে তিনি শিক্ষকতার পাশাপাশি দেশি-বিদেশি অথার্য়নে গবেষণা কার্যক্রম পরিচালনা করেন। সরকারি বিভিন্ন প্রকল্পে তিনি ন্যাশনাল কনসালটেন্ট ও প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন। জাপানের টোকিও ইউনিভার্সিটিতে তিনি দীর্ঘদিন ভিজিটিং প্রফেসর হিসেবে কাজ করেন।

ট্রেজারার পদে যোগদানের পর ড. কামালকে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এরপর শিক্ষক সমিতি, প্রগতিশীল শিক্ষক ফোরাম, অফিসার সমিতি, কর্মচারী ইউনিয়নসহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

নবনিযুক্ত ট্রেজারার প্রফেসর ড. মো: কামাল বিশ্ববিদ্যালয়ে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন।