Home ক্যাম্পাস খবর নর্থ সাউথ ইউনিভার্সিটি জাতীয় ভোক্তা অধিকার সুরক্ষা অধিদপ্তর এর সহযোগিতায় ‘ভোক্তাদের অধিকার...

নর্থ সাউথ ইউনিভার্সিটি জাতীয় ভোক্তা অধিকার সুরক্ষা অধিদপ্তর এর সহযোগিতায় ‘ভোক্তাদের অধিকার সুরক্ষা আইন ২০০৯’ এর উপর একটি সেমিনারের আয়োজন করে


পরিক্রমা ডেস্ক : পাবলিক হেলথ অ্যান্ড সায়েন্সেস ক্লাব, নর্থ সাউথ ইউনিভার্সিটি জাতীয় ভোক্তা অধিকার সুরক্ষা অধিদপ্তর এর সহযোগিতায় ১৩ ডিসেম্বর ২০২২ তারিখে সকাল ৯ টায় ‘ভোক্তাদের অধিকার সুরক্ষা আইন ২০০৯’ এর উপর একটি সেমিনারের আয়োজন করে।

এই ইভেন্টের উদ্দেশ্য ছিল কোনো বিক্রেতার কাছ থেকে কোনো পণ্য বা পরিষেবা কেনার সময় মানুষকে তাদের অধিকার সম্পর্কে সচেতন করা। এই ইভেন্টটি আমাদের এনএসইউ সম্প্রদায়কে শিখিয়েছে যে জালিয়াতি এড়াতে একটি পণ্য বা পরিষেবাতে কী সন্ধান করতে হবে৷ বিশেষ করে, প্যাকেজ জাত পণ্য ক্রয় করার জন্য উৎসাহিত করা হয়েছে যেখানে উত্পাদন এবং মেয়াদ শেষ হওয়ার তারিখের যথাযথ তথ্য দেখা যায় এবং পণ্যের মূল্য এবং ওজন সঠিকভাবে উল্লেখ করা হয়। অংশগ্রহণকারীরা অসাধু বিক্রেতাদের তাদের অসদাচরণের জন্য দায়ী করার জন্য কী ধরণের পদক্ষেপ নেওয়া যেতে পারে সে সম্পর্কেও তথ্য পেয়েছিল। এটি জোর দিয়ে বলা হয়েছিল যে জাতীয় ভোক্তা সুরক্ষা অধিদপ্তর একা এই ধরনের অসদাচরণ রোধ করতে পারে না যদি না আমাদের দেশের প্রতিটি নাগরিক এই ধরনের প্রতারণামূলক কার্যকলাপের বিরুদ্ধে পদক্ষেপ নেয় এবং সুরক্ষা দেয়।

আমাদের দেশকে বসবাসের জন্য একটি ভাল জায়গা করে তুলতে, নাগরিকদের আরও দেশপ্রেমিক এবং জালিয়াতি এবং দুর্নীতির বিরুদ্ধে সতর্ক হতে হবে। ভোক্তা অধিকার সংরক্ষণের গুরুত্ব নিয়ে আরও আলোচনা করেন এনএসইউ-এর উপ-উপাচার্য অধ্যাপক ড. এম. ইসমাইল হোসেন, স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সেস এর ডিন অধ্যাপক ড. হাসান মাহমুদ রেজা, জনস্বাস্থ্য বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ দেলোয়ার হোসেন হাওলাদার এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির পাবলিক হেলথ অ্যান্ড সায়েন্সেস ক্লাবের উপদেষ্টা ড. আজাজ বিন শরীফ। জাতীয় ভোক্তা অধিকার সুরক্ষা অধিদপ্তরের মহাপরিচালক জনাব এ. এইচ. এম. সফিকুজ্জামান সেমিনারের মূল বক্তা হিসেবে উপস্থিত ছিলেন। তিনি মানবাধিকার আইন ও অনুশীলন সম্পর্কে তার জ্ঞান এবং অভিজ্ঞতা শেয়ার করে নেন। মূল বক্তৃতা ছাড়াও, ইভেন্টে কয়েকটি ছোট ভিডিও ক্লিপ, একটি উপস্থাপনা এবং একটি প্রশ্নোত্তর পর্ব ছিল। জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ারও স্বাগত বক্তব্য রাখার সময় ভোক্তা অধিদপ্তরের বিভিন্ন কার্যক্রমের বর্ণনা দেন । সেমিনার নিয়ে নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষার্থীদের মধ্যে ব্যাপক আগ্রহ লক্ষ্য করা গেছে। এই চমৎকার সেমিনারটি একটি সুন্দর ইন্টারেক্টিভ কুইজ সেশন এবং পুরস্কার প্রদান অনুষ্ঠানের মাধ্যমে শেষ হয়। পাবলিক হেলথ অ্যান্ড সায়েন্সেস ক্লাব, এনএসইউ-এর সদস্য এবং কার্যনির্বাহী প্যানেল সেমিনারটি সফল করার জন্য স্বেচ্ছাসেবী হিসেবে কাজ করে।