Home খেলাধূলা শেষ দিনের রোমাঞ্চে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল

শেষ দিনের রোমাঞ্চে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল


রোমাঞ্চকর শেষ দিনের অপেক্ষা থাকলেও সম্ভাবনার পাল্লা অস্ট্রেলিয়ার দিকেই ভারী। যে রান পাড়ি দিতে হবে, তা এখনও অনেক দূরের পথ! এ ছাড়া ভারত তাদের টেস্ট ইতিহাসে এখন পর্যন্ত ৪০০’র বেশি রান তাড়া করে ম্যাচ জিতেছে মাত্র একবার।তবে, গৌরবময় অনিশ্চয়তার খেলা ক্রিকেটে কোনো কিছুই আগাম বলা সম্ভব নয়। একটি সেশনেই খেলার চিত্র বদলে যেতে পারে। ভারতীয় দলে তেমন ব্যাটার রয়েছেন, যিনি চিত্র বদলে দিতে পারেন। বিরাট কোহলির মত ব্যাটার এখনও উইকেটে রয়েছেন।

চতুর্থ ইনিংসে জয়ের জন্য ৪৪৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে চতুর্থ দিন শেষে ভারত হারিয়েছে ৩ উইকেট। রান তুলেছে ১৬৪। জয়ের জন্য এখনও প্রয়োজন ২৮০ রান। হাতে আছে পুরো একটি দিন এবং ৭ উইকেট।

প্রথম ইনিংসে ট্রাভিস হেড এবং স্টিভেন স্মিথের সেঞ্চুরির ওপর ভর করে ৪৬৯ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। জবাব দিতে নেমে ২৯৬ রানে অলআউট হয়ে যায় ভারত। ১৭৩ রান এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৮ উইকেটে ২৭০ রানে ইনিংস ঘোষণা করে অস্ট্রেলিয়া। যার ফলে ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪৪৪ রান।জয়ের লক্ষ্যে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই আউট হয়ে যান শুভমান গিল। তিনি করেন ১৮ রান। ২৭ রান করেন চেতেশ্বর পুজারা। ৪৩ রান করে আউট হন অধিনায়ক রোহিত শর্মা। ৯৩ রানে ৩ উইকেট পড়ার পর হাল ধরেন কোহলি এবং আজিঙ্কা রাহানে। চতুর্থ দিন শেষে কোহলি ৪৪ এবং রাহানে ব্যাট করছিলেন ২০ রানে।

সংক্ষিপ্ত স্কোর:

অস্ট্রেলিয়া প্রথম ইনিংস: ৪৬৯

ভারত প্রথম ইনিংস: ২৯৬

অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংস: ২৭০/৮ ডিক্লে. (লাবুশেন ৪১, গ্রিন ২৫, কেয়ারি ৬৬*, স্টার্ক ৪১, কামিন্স ৫; শামি ২/৩৯, সিরাজ ১/৮০, উমেশ ২/৫৪, জাদেজা ৩/৫৮)।

ভারত দ্বিতীয় ইনিংস: (লক্ষ্য ৪৪৪) ৪০ ওভারে ১৬৪/৩ (রোহিত ৪৩, গিল ১৮, পুজারা ২৭, কোহলি ৪৪*, রাহানে ২০*; কামিন্স ১/৪২, বোল্যান্ড ১/৩৮, লায়ন ১/৩২)।