Home আন্তর্জাতিক শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চীন সফরে বিল গেটস

শি জিনপিংয়ের সঙ্গে দেখা করতে চীন সফরে বিল গেটস


পরিক্রমা ডেস্ক : মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস চীন সফরে গেছেন। তিনি শুক্রবার (১৬ জুন) দেশটির প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে দেখা করবেন। সাম্প্রতিক বছরগুলোতে কোনো বিদেশি বেসরকারি উদ্যোক্তার সঙ্গে এটি শি জিনপিংয়ের প্রথম বৈঠক।

চীন সফর নিয়ে বিল গেটস বুধবার রাতে একটি টুইটে লিখেছেন- ২০১৯ সালের পর বেইজিংয়ে এলাম। গত ১৫ বছর ধরে যারা বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের সঙ্গে বিশ্বব্যাপী স্বাস্থ্য ও উন্নয়ন চ্যালেঞ্জ নিয়ে কাজ করছেন তাদের সঙ্গে দেখা করব।

বিশ্বব্যাপী স্বাস্থ্য, শিক্ষা ও জলবায়ু পরিবর্তনের মতো জনহিতকর কাজে নিজেকে আরও বেশি যুক্ত রাখার জন্য বিল গেটস ২০২০ সালে মাইক্রোসফটের বোর্ড থেকে পদত্যাগ করেন। ২০০৮ সালে মাইক্রোসফটে নির্বাহী ভূমিকা থেকেও সরে দাঁড়ান তিনি।

শি জিনপিং ও বিল গেটসের মধ্যে সর্বশেষ বৈঠক হয়েছিল ২০১৫ সালে। ২০২০ সালের শুরুতে শি জিনপিং বিল গেটসকে একটি চিঠি লিখেছিলেন। চিঠিতে কোভিড মোকাবিলায় চীনকে সহায়তার প্রতিশ্রুতির জন্য বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনকে ধন্যবাদ জানিয়েছিলেন। করোনা মহামারির পর প্রায় তিন বছর চীন সীমান্ত বন্ধ ছিল। এই সময় দেশটির প্রেসিডেন্টও বিদেশ ভ্রমণ অনেকটা বন্ধ রেখেছিলেন।

গত কয়েক বছরের এই বিরতির পর বিদেশি বেসরকারি উদ্যোক্তা ও ব্যবসায়ী নেতাদের সঙ্গে ফের বৈঠকে বসছেন শি জিনপিং। এই বছরের শুরুতে বেশ কয়েকটি দেশের প্রতিষ্ঠানের সিইও চীন সফর করেছেন। তাদের বেশিরভাগই চীন সরকারের মন্ত্রীদের সঙ্গে দেখা করেন।