Home আন্তর্জাতিক আফ্রিকান নেতারা ইউক্রেনে

আফ্রিকান নেতারা ইউক্রেনে


পরিক্রমা ডেস্ক : ইউক্রেন যুদ্ধ বন্ধের লক্ষ্যে শান্তি আলোচনার প্রচেষ্টা শুরু হয়েছে। এ শান্তি মিশনে যোগ দিতে আফ্রিকান ইউনিয়নের সাত দেশের নেতা এরইমধ্যে ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন। শুক্রবার (১৬ জুন) তারা ইউক্রেনে পৌঁছালে একাধিক বিস্ফোরণে কেঁপে ওঠে কিয়েভ। এ সময় বিমান হামলার সাইরেন বেজে ওঠে।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, আফ্রিকান ইউনিয়নের চেয়ারপার্সন এবং কমোরোস ইউনিয়নের প্রেসিডেন্ট আজারি আসুমানিসহ পাঁচ আফ্রিকান নেতা আফ্রিকান শান্তি মিশনের অংশ হিসেবে শুক্রবার ইউক্রেনের রাজধানী কিয়েভে পৌঁছেছেন।

পরে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসার নেতৃত্বে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে বৈঠক করেন তারা। তাদের এ বৈঠককে কিয়েভ ও মস্কোর মধ্যকার একটি সম্ভাব্য শান্তি চুক্তি মধ্যস্থতা মিশনের প্রথম পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে।

জেলেনস্কির সঙ্গে এদিনের বৈঠকে উপস্থিত অন্য নেতারা হলেন, সেনেগালের প্রেসিডেন্ট ম্যাকি সাল (আফ্রিকান ইউনিয়নের চেয়ারম্যান) , জাম্বিয়ার প্রেসিডেন্ট হাকাইন্দে হিচিলেমা, কমোরোস ইউনিয়নের প্রেসিডেন্ট আজারি আসুমানি, এবং মিশরের প্রধানমন্ত্রী মুস্তাফা মাদবুলি।

এবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে আলোচনা করতে সেন্ট পিটসবার্গের উদ্দেশ্যে রওনা দেবার কথা তাদের ।

এদিকে আফ্রিকান নেতারা ইউক্রেনে পৌঁছানোর পরই রাজধানী কিয়েভে এবং এর আশপাশের এলাকজুড়ে বিমান হামলার সতর্কতা জারি করে সাইরেন বাজানো হয়।

এই সতর্কতা জারির পর ইউক্রেনের বিমান বাহিনীর পক্ষ থেকে বলা হয়েছে, কৃষ্ণ সাগর থেকে বেশ কয়েকটি রাশিয়ান কালিব্র ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ হলে তা কিয়েভের ‘উত্তর দিকে’ সরে যাওয়ার পর এ সতর্কতা জারি করা হয়েছিল।

পরবর্তীতে কিয়েভের সামরিক বাহিনীর প্রশাসন জানায়, ইউক্রেনের বাহিনী রাজধানীর বাইরে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা মোতয়েন করেছে এবং স্থানীয় বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে থাকার আহ্বান জানিয়েছে।

ইউক্রেন যুদ্ধ বন্ধের এ শান্তি মিশনে আফ্রিকার বাকী দুই দেশের নেতাদের যোগ দেওয়ার কথা থাকলেও তারা পরবর্তীতে তাদের প্রতিনিধি পাঠাবেন বলে জানা গেছে। এ দুই দেশ হলো, রিপাবলিক অব কঙ্গো এবং উগান্ডা।

কমোরোসের প্রেসিডেন্ট আজারি আসুমানি বর্তমানে আফ্রিকান ইউনিয়নকে নেতৃত্ব দিচ্ছেন।

facebook sharing button
twitter sharing button