Home ক্যাম্পাস খবর এনএসইউ’র ২৪তম সমাবর্তন: জমকালো অনুষ্ঠানে ৭০০০ গ্র্যাজুয়েটকে ডিগ্রী প্রদান

এনএসইউ’র ২৪তম সমাবর্তন: জমকালো অনুষ্ঠানে ৭০০০ গ্র্যাজুয়েটকে ডিগ্রী প্রদান


পরিক্রমা ডেস্ক : আজ বিকেলে নর্থ সাউথ ইউনিভার্সিটির (এনএসইউ) ২৪তম সমাবর্তন অনুষ্ঠানে সাত হাজারেরও বেশি শিক্ষার্থীকে গ্র্যাজুয়েশন ডিগ্রি প্রদান করা হয়েছে। দেশের সকল বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মহামান্য রাষ্ট্রপতি মোহাম্মদ সাহাবুদ্দিনের পক্ষে অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি, এমপি।

সমাবর্তন বক্তা, ভারতের পরিকল্পনা কমিশনের প্রাক্তন ডেপুটি চেয়ারম্যান এবং সেন্টার ফর সোশ্যাল অ্যান্ড ইকোনমিক প্রগ্রেসের সম্মানিত ফেলো মিঃ মন্টেক এস আহলুওয়ালিয়া গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এনএসইউ’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জাভেদ মুনীর আহমদ, বোর্ড অব ট্রাস্টিজের সদস্য ড. জুনায়েদ কামাল আহমদ এবং এনএসইউ’র উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম। এ সময় ট্রাস্টি বোর্ডের সদস্য মিসেস ইয়াসমিন কামাল ও শাহরিয়ার কামাল উপস্থিত ছিলেন।

জাতীয় সংগীতের মধ্য দিয়ে সমাবর্তন অনুষ্ঠান শুরু হয় এবং স্থাপত্য বিভাগের সহযোগী অধ্যাপক মার্শাল শায়লা জোয়ার্দার স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে স্কুল অব বিজনেস অ্যান্ড ইকোনমিক্সের ডিন অধ্যাপক ড. হেলাল আহাম্মদ, স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান, স্কুল অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ফিজিক্যাল সায়েন্সেসের ডিন অধ্যাপক ড. জাবেদ বারী এবং স্কুল অব হেলথ অ্যান্ড লাইফ সায়েন্সের ডিন অধ্যাপক ড. হাছান মাহমুদ রেজা ডিগ্রি প্রার্থীদের তথ্য মাননীয় শিক্ষা মন্ত্রীর হাতে তুলে দেন।

মন্ত্রী কর্তৃক ডিগ্রী প্রদানের পর ২০ জন মেধাবী শিক্ষার্থীকে চ্যান্সেলর স্বর্ণপদক ও ভাইস চ্যান্সেলর স্বর্ণপদক প্রদান করা হয়। সমাপনী বক্তব্য রাখেন ২০২১ সালের ক্লাস থেকে আরফা ফিজানুল ইসলাম। পরে শিক্ষামন্ত্রীর অনুমোদনক্রমে উপাচার্য সমাবর্তন কার্যক্রম শুরু করেন।

শিক্ষা মন্ত্রী তার বক্তব্যে অগ্রগতির জন্য শিক্ষার গুরুত্বের ওপর গুরুত্বারোপ করেন এবং অর্থনীতির জন্য মানসম্মত উচ্চশিক্ষার তাৎপর্য তুলে ধরেন। তিনি বঙ্গবন্ধুর স্বপ্নের শিক্ষা ব্যবস্থা গড়ে তুলতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করে বলেন, বর্তমান সরকার স্মার্ট বাংলাদেশের রূপকল্প অর্জনে মুক্তিযুদ্ধের চেতনায় অনুপ্রাণিত হয়ে মানবিক গুণাবলীসম্পন্ন মানবসম্পদ উন্নয়নে নিবেদিত। মন্ত্রী সকল গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানান এবং তাদের উজ্জ্বল ও সফল ভবিষ্যত কামনা করেন।

সমাবর্তন বক্তা মন্টেক এস আহলুওয়ালিয়া তাঁর বক্তব্যে গ্র্যাজুয়েটদের অভিনন্দন জানান এবং তাদের ক্যারিয়ারের ভবিষ্যতের চ্যালেঞ্জের জন্য প্রস্তুত থাকার জন্য উৎসাহিত করেন। তিনি তাদের সম্ভাবনা অনুসন্ধান এবং আধুনিক বিশ্বের অর্থনীতিতে অবদান রাখার পরামর্শ দেন।

এনএসইউ’র বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জনাব জাভেদ মুনীর আহমাদ সকল গ্র্যাজুয়েট ছাত্র-ছাত্রীদের তাদের কঠোর পরিশ্রম, নিষ্ঠা এবং শ্রেষ্ঠত্বের প্রতি অঙ্গীকারের জন্য অভিনন্দন জানান। তিনি তাদের স্বপ্ন পূরণের জন্য আবেগের সাথে সুযোগগুলি কাজে লাগানোর আহ্বান জানান এবং তাদের স্মরণ করিয়ে দেন যে সাফল্য অন্যের জীবনে তাদের ইতিবাচক প্রভাব দ্বারা নিরূপিত হয় ।

সমাবর্তন বক্তার পরিচয় করিয়ে দিয়ে ড. জুনায়েদ কামাল আহমাদ গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের ভবিষ্যতের সকল প্রচেষ্টায় নৈতিক নীতিসমুহ সমুন্নত রাখার আহ্বান জানান।

অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম সকল গ্র্যাজুয়েট শিক্ষার্থীদের অভিনন্দন জানান এবং এনএসইউ’র সাম্প্রতিক মাইলফলক ও রেঙ্কিংয়ের কথা তুলে ধরেন। এনএসইউ উপাচার্য শিক্ষার্থীদের দেশের জনগণের এবং বিশ্বের উন্নতিতে অর্থবহ অবদান রাখার প্রতি আহবান জানান।

সমাবর্তন অনুষ্ঠানে এনএসইউ’র উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেনসহ বিভিন্ন বিভাগের প্রধান, শিক্ষক ও কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনেক বাবা-মাও এই আনন্দউদযাপনের জন্য তাদের সন্তানদের সাথে যোগ দিয়েছিলেন। গ্র্যাজুয়েট শিক্ষার্থীরা তাদের শিক্ষায় মূল্যবান অবদানের জন্য তাদের পিতামাতার প্রতি দাঁড়িয়ে ও করতালি কৃতজ্ঞতা প্রকাশ করে।

অনুষ্ঠানটি এনএসইউর ফেসবুক পেজে সরাসরি সম্প্রচার করা হয় এবং ডিবিসি নিউজ টেলিভিশন শ্রোতাদের কাছে তা সরাসরি সম্প্রচার করে। ২৪তম সমাবর্তন উপলক্ষে প্রথম আলো ও ডেইলি স্টার ক্রোড়পত্র প্রকাশ করে।