Home ক্যাম্পাস খবর নোবিপ্রবিতে শোকাবহ আগস্ট উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত

নোবিপ্রবিতে শোকাবহ আগস্ট উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত


পরিক্রমা ডেস্ক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শাহাদাতবার্ষিকীর মাস শোকাবহ আগস্ট উপলক্ষ্যে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (নোবিপ্রবি) কর্তৃপক্ষ। এর অংশ হিসেবে বিশ্ববিদ্যালয়ের বীর মুক্তিযোদ্ধা আবদুল মালেক উকিল হলে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীর ওপর তথ্যচিত্র প্রদর্শন, কুইজ প্রতিযোগিতা, দেয়ালিকা উন্মোচন, আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নোবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো: দিদার-উল-আলম। বীর মুক্তিযোদ্ধা আবদুল মালেক উকিল হলের প্রভোস্ট ড. মেহেদী হাসান রুবেলের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আব্দুল বাকী ও কোষাধ্যক্ষ অধ্যাপক ড. নেওয়াজ মোহাম্মদ বাহাদুর।

এ সময় আরও উপস্থিত ছিলেন, সহকারী প্রভোস্ট মো: ইফতেখার পারভেজ এবং সমুদ্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক জনাব নাজমুস সাকিব খানসহ হলের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

আলোচনা অনুষ্ঠানে উপাচার্য অধ্যাপক ড. মো. দিদার-উল-আলম বলেন, আমি এই শোকের মাসে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করছি। সেই সাথে ১৫ আগস্ট শাহাদাত বরণকারী সকল শহীদের রুহের মাগফিরাত কামনা করছি। পাকিস্তানিরা প্রথম থেকেই বাঙ্গালী জাতিকে কোণঠাসা করে রেখেছিল আর তাদের বৈষম্য নীতির বিরুদ্ধে সোচ্চার কণ্ঠে আওয়াজ তুলেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু ১৯৪৯ সাল থেকেই রাজনীতির সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন। তিনি তার ৫৫ বছরের জীবদ্দশায় ১৩ বছরই জেল খেটেছিলেন বাংলার গণমানুষের জন্য। অথচ আজ কিছু লোক সেই ইতিহাস বিকৃত করার চেষ্টা করছে। আমাদের সকলকে সচেতন থাকতে হবে।

এর আগে হলে বঙ্গবন্ধু ও বাংলাদেশ বিষয়ক কুইজ প্রকিযোগিতা অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন এবং পাঁচজন শিক্ষার্থী পুরস্কার লাভ করেন। বিজয়ীরা হলেন জাহিদুল ইসলাম,  মো. আসিফুজ্জামান নিবিড়, শাহাজাহান, মো. আফজাল হোসেন এবং খোকন আলী।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন নোবিপ্রবির ১৪তম ব্যাচের পরিসংখ্যান বিভাগের ছাত্র মেহেদী হাসান নাঈম। অনুষ্ঠান শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং পঁচাত্তর এর ১৫ আগস্ট ও ২০০৪ সালের ২১ আগস্ট নিহত শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।