Home খেলাধূলা বাঘ-সিংহের লড়াই আজ

বাঘ-সিংহের লড়াই আজ


পরিক্রমা ডেস্ক : নিদাহাস ট্রফির সেই ম্যাচ থেকেই বাংলাদেশ-শ্রীলঙ্কা ম্যাচ মানেই আলাদা উত্তেজনা। সেলিব্রেশনেও আছে আলাদা মাত্রা। সেই ‘নাগিন ড্যান্স’ হয়ে উঠেছে দুই দলের লড়াইয়ের ট্রেড মার্ক। কিন্তু এবার বদলেছে দু‘দলেরই ভাবনা, একে অপরকে করছে সমীহ। উদযাপনের লড়াইয়ে নয় বরং ভালো খেলেই ম্যাচ জয় নিশ্চিত করতে চায়।

আন্তর্জাতিক ক্রিকেটে ‘নাগিন‘ নাচের উদ্ভব ২০১৮ সালের নিদাহাস ট্রফিতে। আবিষ্কারক বাংলাদেশের স্পিনার নাজমুল ইসলাম অপু। কিন্তু তিনি তো দীর্ঘসময় ধরেই জাতীয় দলের বাইরে। তাহলে আজ কে দেবে নাগিন ড্যান্স? শ্রীলঙ্কার চামিকা করুণারত্নে অবশ্য এই সেলিব্রেশনের দক্ষতা ভালো ভাবে অর্জন করেছেন। কিন্তু তিনিও তো ডাক পাননি শ্রীলঙ্কার এশিয়া কাপ মিশনে।

২০১৮ নিদাহাস ট্রফি থেকে শ্রীলঙ্কা ছিটকে যাওয়ার পর বাংলাদেশের নাগিন সেলিব্রেশন। এরপর বাংলাদেশ সফরে গিয়ে টি-টোয়েন্টি সিরিজ জিতে এমন সেলিব্রেশন করেছিলেন শ্রীলঙ্কার দানুশকা গুনাথিলাকা। ২০২২ এশিয়া কাপ থেকে বাংলাদেশ ছিটকে যাওয়ার পর চামিকা করুণারত্নের ফের নাগিন সেলিব্রেশন। কারণও আছে বেশ, দীর্ঘ চার বছর পর বাংলাদেশকে হারিয়ে নিখুঁত প্রতিশোধ নিয়েছিল শ্রীলঙ্কা। দরজায় কড়া নাড়ছে আরও এক বাংলাদেশ-শ্রীলঙ্কা লড়াই। এবারও উত্তেজনাপূর্ণ এক ম্যাচ খেলতে প্রস্তুত দু‘দল।

চোট জর্জরিত শ্রীলঙ্কা অবশ্য একটু ব্যাকফুটেই আছে। তবুও ঘরের মাঠে খেলা বলে ওরা একটু বেশি সুবিধা পাবে বলেই মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা।

অবশ্য বাংলাদেশের জন্য আছে সুসংবাদও। চোটের কারণে এশিয়া কাপে খেলতে পারছেন না শ্রীলঙ্কার বোলার দুশমন্থ চামিরা, লাহিরু কুমারা দিলমান মাদুশানকা ও ওয়ানিন্দু হাসারাঙ্গা।