Home আন্তর্জাতিক টস জিতে বোলিংয়ে বাংলাদেশ, দেখে নেয়া যাক একাদশ

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ, দেখে নেয়া যাক একাদশ


পরিক্রমা ডেস্ক : বিশ্বকাপের তৃতীয় দিনে নিজেদের প্রথম ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ ও আফগানিস্তান। ভারতের ধর্মশালায় অনুষ্ঠেয় এই ম্যাচে টস জিতে প্রথমে আফগানিস্তানকে ব্যাটিংয়ে পাঠিয়েছেন বাংলাদেশের অধিনায়ক সাকিব আল হাসান।

প্রাকৃতিক সৌন্দর্য্যে ভরা ধর্মশালা স্টেডিয়াম ভারতের অন্যতম ছোট মাঠ। এখানে দুই পাশের বাউন্ডারি ৬১ মিটার ও ৬৮ মিটার করে। আর ডাউন দ্য গ্রাউন্ডের বাউন্ডারির মাপ ৭৫ মিটার।

বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে জয়ের রেকর্ড শতভাগ বাংলাদেশের পক্ষে। এই পর্যন্ত ক্রিকেটের সেরা এই মঞ্চে দুইবার মুখোমুখি হয়েছে দল দুইটি। এর আগে, ২০১৫ বিশ্বকাপে আফগানিস্তানকে হারিয়েই নিজেদের প্রথম ম্যাচ জিতেছিল বাংলাদেশ। পরে ২০১৯ বিশ্বকাপেও হারায় দলটিকে। এবার জিতলে টানা তিন বিশ্বকাপে আফগানদের হারাবে টাইগাররা।

আজকের ম্যাচ জিতলে আরও একটি কীর্তি গড়বে বাংলাদেশ। সেটি টানা তিন বিশ্বকাপের শুরুর ম্যাচে নিজেদের জয়ের রেকর্ড। ২০১৫ সালে আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর ২০১৯ বিশ্বকাপে বাংলাদেশ প্রথম ম্যাচ জেতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে।

সর্বশেষ দেখায়ও জয় পেয়েছে বাংলাদেশ। এশিয়া কাপে নাজমুল হোসেন শান্ত ও মেহেদী হাসান মিরাজের দাপটে আফগানদের বিপক্ষে ৮৯ রানের বড় ব্যবধানে জেতে সাকিব আল হাসানের দল।

অবশ্য, এশিয়া কাপের আগে বাংলাদেশের মাটিতে এসে দাপট দেখিয়ে গেছে আফগানিস্তান। তামিম ইকবালের নাটকীয় অবসরের ম্যাচে সিরিজ জিতেছিল ২-১ ব্যবধানে। তবে সবমিলিয়ে মুখোমুখি দেখায় বেশ পিছিয়ে আফগানরা। ১৫ ম্যাচের মুখোমুখি দেখায় বাংলাদেশের নয় জয়ের বিপরীতে তাদের জয় ৬ ম্যাচে।

দুই দলের একাদশ

বাংলাদেশ- লিটন দাস, তানজিদ হাসান, নাজমুল হোসেন শান্ত, মেহেদি হাসান মিরাজ, সাকিব আল হাসান (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), তৌহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, মুস্তাফিজুর রহমান

আফগানিস্তান- রহমানুল্লাহ গুরবাজ (উইকেটরক্ষক), ইব্রাহিম জাদরান, রহমত শাহ, হাশমতুল্লাহ শাহিদি (অধিনায়ক), মোহাম্মদ নবী, নাজিবুল্লাহ জাদরান, আজমতুল্লাহ ওমরজাই, রশিদ খান, মুজিব উর রহমান, নবীন-উল-হক ও ফজল হক ফারুকী।