Home ব্রেকিং নরসিংদী বিসিক শিল্পনগরীর (সম্প্রসারণ) শুভ উদ্বোধন

নরসিংদী বিসিক শিল্পনগরীর (সম্প্রসারণ) শুভ উদ্বোধন


অদ্য ০৭ অক্টোবর, ২০২৩ খ্রি. নরসিংদী বিসিক শিল্পনগরীর (সম্প্রসারণ) শুভ উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিল্প মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি। ড. বদিউল আলম, জেলা প্রশাসক, নরসিংদীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব কামাল আহমেদ মজুমদার এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, শিল্প মন্ত্রণালয়; জনাব জহিরুল হক ভূঞা মোহন, সংসদ সদস্য (নরসিংদী—৩); জনাব জাকিয়া সুলতানা, সিনিয়র সচিব, শিল্প মন্ত্রণালয়; জনাব মোহাম্মদ মোস্তাফিজুর রহমান, পিপিএম, পুলিশ সুপার, নরসিংদী; জনাব জি. এম তালেব হোসেন, সভাপতি, জেলা আওয়ামী লীগ, নরসিংদী ও পীরজাদা কাজী মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক, জেলা আওয়ামী লীগ, নরসিংদী। স্বাগত বক্তব্য রাখেন জনাব মুহঃ মাহবুবর রহমান, চেয়ারম্যান (গ্রেড—১), বিসিক। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন জনাব তারানা জাহান তানিয়া, উপনিয়ন্ত্রক (হিসাব ও অর্থ), বিসিক; জনাব আলী আশরাফ ফারুক, নকশাবিদ, বিসিক ও জনাব মোতাহার হোসেন অনিক, চেয়ারম্যান, নবধারা শিক্ষা পরিবার।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে মাননীয় মন্ত্রী জনাব নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন এমপি বলেন, তৃণমূল পর্যায়ে শ্রমঘন শিল্পায়নের ধারা বেগবান করা এবং ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত স্বপ্নের সোনার বাংলা গঠনের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে বিসিকের সৃষ্টি। ‘টেকসই উন্নয়ন অভীষ্ট—২০৩০’ এবং ‘রূপকল্প ২০৪১’ অর্জনে উৎপাদনমুখী শিল্পভিত্তিক শক্তিশালী অর্থনীতি গড়ে তোলার কোনো বিকল্প নেই। ‘নরসিংদী বিসিক শিল্পনগরী সম্প্রসারণ’ প্রকল্পটি স্থাপনের মূল উদ্দেশ্য ছিল উপযুক্ত স্থানে উন্নত অবকাঠামো সমৃদ্ধ পরিবেশ বান্ধব শিল্প নগরী স্থাপনের মাধ্যমে শিল্প প্লটের চাহিদাপূরণ। এটি বাস্তবায়িত হওয়ায় নরসিংদী জেলা তথা দেশের সার্বিক উন্নয়ন সাধিত হবে। অর্থনীতিতে গতি আসবে। এছাড়া এখান থেকে উৎপাদিত পণ্য দেশের চাহিদা মিটিয়ে বিদেশে রপ্তানী করা হবে ফলে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জিত হবে এবং দেশ ক্রমান্বয়ে উন্নত বিশ্বের কাতারে দাঁড়াবে বলে মাননীয় মন্ত্রী মহোদয় আশাবাদ ব্যক্ত করেন।
অবস্থানগত দিক থেকে নরসিংদী জেলা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং কৃষি ও অর্থনৈতিক দিক থেকে বেশ সমৃদ্ধ। নরসিংদীতে বিদ্যমান শিল্পনগরীর শিল্প প্লট ফাঁকা না থাকায় এবং ক্রমাগত শিল্পপ্লটের বিপুল চাহিদার ফলে ২০১৫ সালে ৩০.০০ একর বিশিষ্ট এই ‘নরসিংদী বিসিক শিল্পনগরী সম্প্রসারণ’ প্রকল্পটি গ্রহণ করা হয়। এটি ০৯—০২—২০১৬ খ্রি. তারিখে একনেক কর্তৃক অনুমোদিত হয় এবং এর কাজ সমাপ্ত হয় গত ৩০—০৬—২০২৩ খ্রি.। প্রকল্পের আওতায় ৩০.০০ একর জমিতে ১৬৮ টি শিল্প প্লট প্রস্তুত করা হয়েছে। এই প্রকল্প বাস্তবায়নের ফলে অত্র অঞ্চলের প্রায় ২০,০০০ লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিসিক পরিচালক পর্ষদের সম্মানিত সদস্যবৃন্দ, শিল্প মন্ত্রণালয় ও বিসিকের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাবৃন্দ, শিল্পের সাথে সংশ্লিষ্ট ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ, শিল্প উদ্যোক্তাবৃন্দ, বিভিন্ন সরকারি—বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ। এছাড়াও নরসিংদী জেলা পরিষদের চেয়ারম্যান, নরসিংদী জেলার স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, কৃষক লীগ, স্বেচ্ছাসেবক লীগসহ অন্যান্য অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এবং বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।