Home ব্যাংক-বীমা লাইসেন্স পাচ্ছে আরেকটি লাইফ বীমা কোম্পানি

লাইসেন্স পাচ্ছে আরেকটি লাইফ বীমা কোম্পানি


নিজস্ব প্রতিবেদক: দেশের লাইফ বীমা খাতে লাইসেন্স পাচ্ছে আরেকটি নতুন কোম্পানি। শান্তা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড নামে কোম্পানিটির লাইসেন্স পেতে ইতোমধ্যেই বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে আবেদন করেছেন কোম্পানির প্রস্তাবিত পরিচালক রেইভেন হাসান। তিনি একজন একচ্যুয়ারি।

এর আগে গত জুলাই মাসে শান্তা লাইফ ইন্স্যুরেন্স নামে কোম্পানির নিবন্ধন প্রদানের নীতিগত সিদ্ধান্ত নেয়ার বিষয়টি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে জানায় আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। আর্থিক প্রতিষ্ঠান বিভাগের উপসচিব মো. জাহিদ হাসান স্বাক্ষরিত ওই চিঠিতে বীমা আইন ২০১০ অনুসারে শান্তা লাইফের নামে লাইসেন্স প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশনা দেয়া হয়।

প্রস্তাবিত শান্তা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের পরিচালক হিসেবে থাকছেন ১৪ জন ব্যক্তি ও প্রতিষ্ঠান। খন্দকার মনির উদ্দিন প্রতিষ্ঠানটির প্রস্তাবিত চেয়ারম্যান। পরিচালকদের মধ্যে রয়েছেন ফারজানা হাসান, রেইভেন হাসান, ইফতেখার রহমান, আবরার আলম আনওয়ার, এম আনিসুল হক, হোসাম মো. সিরাজ।

এ ছাড়াও শান্তা হোল্ডিংস, শান্তা লাইফস্টাইল, শান্তা মাল্টিভার্স, শান্তা সিকিউরিটিজ, শান্তা প্রোপার্টি ম্যানেজমেন্ট, ফার এসেট ম্যানেজমেন্ট ও ন্যাশা হোল্ডিংস লিমিটেড প্রস্তাবিত বীমা কোম্পানিটির উদ্যোক্তা হিসেবে রয়েছে।

উল্লেখ্য, বর্তমানে দেশের বীমা খাতে সরকারি বেসরকারি ৮১টি কোম্পানি ব্যবসা পরিচালনা করছে। এর মধ্যে লাইফ বীমা কোম্পানির সংখ্যা ৩৫টি এবং নন-লাইফ বীমার সংখ্যা ৪৬টি। লাইফ ও নন-লাইফ উভয় খাতে একটি করে সরকারি বীমা প্রতিষ্ঠান রয়েছে।

সর্বশেষ ২০২১ সালের ৬ মে এনআরবি ইসলামিক লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড এবং আকিজ তাকাফুল লাইফ ইনস্যুরেন্স পিএলসি (সাবেক বীচল্যান্ড ইসলামী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড) নামে দু’টি লাইফ বীমা কোম্পানির লাইসেন্স দেয় সরকার।