Home ব্যাংক-বীমা বীমা গ্রাহক সুরক্ষা গাইডলাইন চূড়ান্ত করতে আইডিআরএ’র বৈঠক

বীমা গ্রাহক সুরক্ষা গাইডলাইন চূড়ান্ত করতে আইডিআরএ’র বৈঠক


নিজস্ব প্রতিবেদক: বীমা গ্রাহক সুরক্ষা গাইডলাইনের খসড়া চূড়ান্ত করতে বৈঠক করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । মঙ্গলবার (৬ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় কর্তৃপক্ষের কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারীর সভাপতিত্বে বৈঠকে বিআইএ’র প্রতিনিধি হিসেবে সংগঠনের প্রথম ভাইস-প্রেসিডেন্ট নাসির উদ্দিন আহমেদ, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানির উপদেষ্টা পি কে রায়, প্রগতি লাইফ ইন্স্যুরেন্সে কোম্পানির মুখ্য নির্বাহী কর্মকর্তা এম জালালুল আজিম।

এ ছাড়াও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব, সাধারণ বীমা করপোরেশন ও জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালকসহ কর্তৃপক্ষের সদস্য ও পরিচালকরা উপস্থিত ছিলেন।

বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বলছে, বীমা খাতের প্রসার এবং কোম্পানিগুলোর কার্যক্রমে স্বচ্ছতা আনয়নের ক্ষেত্রে বীমা গ্রাহকদের স্বার্থ সুরক্ষা নিশ্চিত করা জরুরি। এ লক্ষ্যে ‘বীমা গ্রাহক সুরক্ষা গাইডলাইন, ২০২৩’ শিরোনামে বীমা গ্রাহকের সুরক্ষা সংক্রান্ত গাইডলাইন চূড়ান্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।

বীমা কোম্পানি, বীমা এজেন্ট বা ব্রোকার অথবা এজেন্ট নিয়োগকারী বা জরিপকারী বা বীমা গ্রাহক, পরিষেবা প্রদানকারী অথবা বীমাকারীর দ্বারা লিখিত বীমা পলিসিগুলোর আবেদন, বিক্রয় বা প্রশাসনের সাথে জড়িত কোন ব্যক্তি এবং কর্তৃপক্ষ নির্ধারিত অন্য কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের ক্ষেত্রে এই গাইডলাইন প্রযোজ্য হবে।

বীমা গ্রাহক সুরক্ষা গাইডলাইনের খসড়া সম্পর্কে জানতে