Home ক্যাম্পাস খবর ড্যাফোডিল ইউনিভার্সিটিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

ড্যাফোডিল ইউনিভার্সিটিতে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত


যথাযোগ্য মর্যাদায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে আজ একুশে ফেব্রæয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়। সকাল ৮টায় ড্যাফোডিল স্মার্ট সিটি. বিরুলিয়ায় শিক্ষক, কর্মকর্তা ও শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের প্রতি পুস্পস্তবক অর্পণের মাধ্যমে সম্মান প্রদর্শন করে। এ উপলক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে নিরবতা পালন শেষে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এসময় বিশ্ববিদ্যালযের প্রক্টর প্রফেসর শেখ মোহাম্মদ আল্লাইয়ার, সেফটি সিকিউরিটি পরিচালক মেজর মোঃ শাহ আলম (অবঃ) ও সহকারি প্রক্টর কাজী দিলজেব কবিরসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

রাতের প্রথম প্রহরে (১২.৩০ মিঃ) বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট এফেয়ার্সেও পরিচালক প্রফেসর ড. সৈয়দ মিজানুর রহমান ও উর্ধ্বতন সহকারি পরিচালক (গণসংযোগ) মোঃ আনোয়ার হাবিব কাজল এর নেতৃত্বে শিক্সার্থীদের একটি র‌্যালী বের হয়ে শাহবাগের কেন্দ্রীয় শহীদ মিনারে এসে শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে। এছাড়া বিশ^বিদ্যালয় প্রাঙ্গনে শিক্ষার্থীদের সংগঠন বিভিন্ন ক্লাবের উদ্যোগে চেতনায় একুশ শিরেনামে আলোচনা, কবিতা আবৃত্তি, চিত্রাঙ্কন প্রতিযোগীতা, সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে বক্তারা, শিক্ষার্থীদের বাংলা ভাষার বিশুদ্ধ বানান, উচ্চারণ ও প্রয়োগের বিষয়ে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিয়ে মাতৃভাষার মর্যাাদাকে সমুন্নত রাখার পাশপাশি পরম আদরে হৃদয়ে মাতৃভাষা বাংলার শক্ত গাঁথুনী তৈরীর আহবান জানান। বক্তারা বলেন, পৃথিবীতে মাতৃভাষার মর্যাদা রক্ষার জন্য একমাত্র বাঙালীরাই প্রাণ বিসর্জন দেয়ার দৃষ্টান্ত স্থাপন করেছে এবং তাদের সেই আত্মত্যাগের কারণেই ২১ শে ফেব্রæয়ারি আজ আন্তজার্তিক মাতৃভাষার স্বীকৃতি লাভ করেছে, জাতি হিসাবে আমাদেরকে গর্বিত করেছে। তাই আমাদেরকেই মাতৃভাষার প্রতি সবচেয়ে বেশী শ্রদ্ধাশীল হতে হবে যা বিশ্বের অন্যান্য দেশ ও ভাষাভাষী মানুষেরা অনুসরণ করবে।

ক্যাপশন১ঃ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. এম লুৎফর রহমান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে নিরবতা পালন শেষে পুস্পস্তবক অর্পনের মাধ্যমে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। এসময় বিশ্ববিদ্যালযের প্রক্টর প্রফেসর শেখ মোহাম্মদ আল্লাইয়ার, সেফটি সিকিউরিটি পরিচালক মেজর মোঃ মাহ আলম (অবঃ) ও সহকারি প্রক্টর কাজী দিলজেব কবির উপস্থিত ছিলেন।

ক্যাপশন ২ঃ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে রাতের প্রথম প্রহরে (১২.৩০ মিঃ) বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্ট এফেয়ার্সের পরিচালক প্রফেসর ড. সৈয়দ মিজানুর রহমান ও উর্ধ্বতন সহকারি পরিচালক (গণসংযোগ) মোঃ আনোয়ার হাবিব কাজল এর নেতৃত্বে শিক্সার্থীদের একটি দল শাহবাগের কেন্দ্রীয় শহীদ মিনারের শহীদ বেদীতে পুস্পস্তবক অর্পণের মাধ্যমে মহান ভাষা আন্দোলনে শহীদদের প্রতি সম্মান প্রদর্শন করে।