Home ব্রেকিং আইইউবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন

আইইউবিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন


নানা আয়োজনের মধ্য দিয়ে শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন করেছে  ইনডিপেনডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ (আইইউবি)। বুধবার (২১ ফেব্রুয়ারি) সকালে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে খালি পায়ে ব্যানার সম্বলিত র‍্যালি শহিদ বেদিতে গিয়ে শেষ হয়। শহিদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, ট্রেজারার, বিভিন্ন স্কুলের ডিন, শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীরা।

পুষ্পস্তবক অর্পণ শেষে আলোচনা সভায় বক্তব্য রাখেন আইইউবির উপাচার্য তানভীর হাসান। এ সময় তিনি বলেন, সমাজ, সভ্যতা, সংস্কৃতি ও উন্নতি- যা কিছু মানুষের অর্জন তার প্রধান বাহন হলো মাতৃভাষা। উন্নয়নের জন্য ভাষার গুরুত্ব অপরিহার্য এবং এর একটি প্রধান শর্ত হলো জ্ঞানবিজ্ঞান ও কৃৎকৌশল। আর এ জ্ঞানবিজ্ঞান অর্জনের জন্য মাতৃভাষার কোনো বিকল্প নেই।

এছাড়াও মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে আয়োজিত সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলা, মারমা, চাকমা, ত্রিপুরা এবং গারো ভাষায় “আমার ভাইয়ের রক্তে রাঙানো” গেয়ে শোনায় আইইউবির শিক্ষার্থীরা।

আইইউবির শিক্ষক-শিক্ষার্থীদের গান, নৃত্য পরিবেশন ও কবিতা আবৃত্তির মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়। অনুষ্ঠানটিকে সুন্দরভাবে সাজিয়ে তোলার জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন ডিভিশন অফ স্টুডেন্ট অ্যাফেরাস,আর্ট ক্লাব,মিউজিক ক্লাব এবং থিয়েটার ক্লাবের সদস্যরা।