Home ক্যাম্পাস খবর এনএসইউ’তে ‘ভারতের সাধারণ নির্বাচন ২০২৪: ভোটের ধরণ এবং কূটনৈতিক পথ’ শীর্ষক একটি...

এনএসইউ’তে ‘ভারতের সাধারণ নির্বাচন ২০২৪: ভোটের ধরণ এবং কূটনৈতিক পথ’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত


পরিক্রমা ডেস্ক : ভারতে গত ১৯ এপ্রিল ২০২৪ থেকে সংসদের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩ টি আসনের জন্য জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। নির্বাচনে প্রায় এক বিলিয়ন ভোটার তাদের ভোট দেবেন বলে আশা করা হচ্ছে। নির্বাচনের চূড়ান্ত ফলাফল আগামী ৪ জুন ২০২৪ ঘোষণা করা হবে।

নির্বাচনের গুরুত্ব বিবেচনা করে, ‘ভারতের সাধারণ নির্বাচন ২০২৪- ভোটের ধরণ এবং কূটনৈতিক পথ’ শীর্ষক একটি সেমিনার আজ নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ)’এ অনুষ্ঠিত হয়। এনএসইউ’র সাউথ এশিয়ান ইনস্টিটিউট অফ পলিসি অ্যান্ড গভর্ন্যান্স (এসআইপিজি) এটি আয়োজন করে। সেমিনারে প্রধান আলোচক ছিলেন ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক সঞ্জয় কে ভরদ্বাজ, এবং ভারতের সেন্টার ফর দ্য স্টাডি অফ ডেভেলপিং সোসাইটিজের (সিএসডিএস) লোকনীতি বিভাগের সহ-পরিচালক অধ্যাপক সঞ্জয় কুমার।

এই সেমিনারে বাংলাদেশী আলোচক ছিলেন বাংলাদেশের সাবেক পররাষ্ট্র সচিব ও নর্থ সাউথ ইউনিভার্সিটির এসআইপিজি অধ্যাপক শহিদুল হক, এবং বাংলাদেশের সাবেক নির্বাচন কমিশনার ও এনএসইউ’র এসআইপিজি’র সিনিয়র ফেলো ড. এম সাখাওয়াত হুসেন। সেমিনারে সভাপতিত্ব করেন এনএসইউর কোষাধ্যক্ষ ও উপ-উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক আবদুর রব খান। সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস), এসআইপিজি, এনএসইউ-এর সমন্বয়ক ড. আব্দুল ওহাবের স্বাগত বক্তব্যের মাধ্যমে সেমিনার শুরু হয়।

অধ্যাপক সঞ্জয় কুমার তার বক্তৃতায় বলেন, “ভারতীয় জনতা পার্টি (বিজেপি) সম্ভবত তাদের সংখ্যাগরিষ্ঠতা ধরে রাখবে এবং একটি নতুন সরকার গঠন করবে। ধারাবাহিকভাবে একাধিকবার একটি আসন জেতার ক্ষমতা বিজেপির শক্ত অবস্থান নির্দেশ করে। অন্যান্য দলগুলির সাথে জোটও বিজেপিকে নির্বাচনের আগে একটি শক্তিশালী রাজনৈতিক অবস্থান অর্জনে সহায়তা করেছে। পশ্চিমবঙ্গ, আসাম এবং ত্রিপুরা নির্বাচনে গুরুত্বপূর্ণ রাজ্য, কারণ এই রাজ্যগুলোর বেশিরভাগ ভোটারই মুসলিম ও বাঙালি। এর আগে, বিজেপি দক্ষিণের রাজ্য কর্ণাটক, তেলেঙ্গানা এবং তামিলনাড়ুতে লড়াই করেছিল, তবে এই বছর এ পরিস্থিতির উন্নতি হতে পারে। সংখ্যালঘু সম্প্রদায়ের ভোট বিজেপির জনপ্রিয়তার উপর অপরিহার্য প্রভাব ফেলবে বলে মনে
হচ্ছে। সিএসডিএস দ্বারা পরিচালিত ভারতে ভোটের আচরণের উপর সর্বশেষ সমীক্ষার ফলাফল উপস্থাপন করে, অধ্যাপক কুমার যুক্তি দিয়েছিলেন যে চলমান নির্বাচনে বিজেপির ক্রমবর্ধমান জনপ্রিয়তা একটি গুরুত্বপূর্ণ কারণ হবে।”

অধ্যাপক সঞ্জয় কে ভরদ্বাজ বাংলাদেশ এবং অন্যান্য দক্ষিণ এশিয়ার দেশগুলির সাথে ভারতের ভবিষ্যত সম্পর্কে বর্তমান নির্বাচনের তাৎপর্যের উপর জোর দিয়েছেন। তিনি আরো বলেন, “বর্তমান ক্ষমতাসীন জোট ভারতের ইতিহাস, অবস্থা, সামরিক শক্তি এবং অর্থনৈতিক প্রবৃদ্ধির প্রেক্ষাপটে ভারতের পররাষ্ট্র নীতি তৈরি করছে। অধ্যাপক ভরদ্বাজ জোর দিয়েছেন যে, গত দুই মেয়াদে বিজেপি সরকার চলমান নির্বাচনে সাফল্য অর্জনের লক্ষ্যে বিজেপির অবস্থানকে শক্তিশালী করে এই অঞ্চলগুলির বিষয়ে বিভিন্ন ঘাটতি সফলভাবে মোকাবেলার চেষ্টা করেছে।”

তিনি আরো বলেন, “বেশ কিছু বিষয় ভারতের পররাষ্ট্রনীতিকে প্রভাবিত করে। বর্তমান ক্ষমতাসীন জোট ঐতিহাসিকের মতে বৈদেশিক নীতির ঘাটতি কাটিয়ে উঠতে পরিবর্তন আনছে। ভারতের অনেক দেশের সাথে

কৌশলগত অংশীদারিত্ব রয়েছে এবং ভারত তার সামরিক শক্তি বৃদ্ধি করছে। ভারতের একটি উন্নয়নমূলক ঘাটতি ছিল, কিন্তু এখন বর্ধিত জিডিপি দিয়ে ভারত তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি প্রদর্শন করছে। ভারত এখন প্রতিবেশীদের প্রতি উদার হয়ে প্রতিবেশী-প্রথম নীতির ওপর জোর দিচ্ছে। বাংলাদেশ ভারতের কাছে গুরুত্বপূর্ণ কারণ ভারত তার পূর্বাঞ্চলের উন্নয়ন করতে চায়। ভারত বিশ্বব্যাপী তার প্রতিবেশীর অবস্থানকে উন্নত করে একটি বৈশ্বিক শক্তি হিসেবে নিজেকে তুলে ধরছে।”

ড. এম সাখাওয়াত হুসেন ভারতের নাগাল্যান্ড ও মণিপুরের ইস্যু তুলে ধরেন, যা এখনও অমীমাংসিত। তিনি যুক্তি দেন, “পশ্চিমবঙ্গে বিজেপি ক্ষমতায় এলেও তিস্তা চুক্তি বাস্তবায়ন নিয়ে সন্দিহান। এই জটিল বিষয়গুলো বাংলাদেশিদের মধ্যে ভারতীয় নির্বাচন নিয়ে আগ্রহ বাড়ায়।”

বাংলাদেশ-ভারত সম্পর্কের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করেন অধ্যাপক শহীদুল হক। তিনি মন্তব্য করেন, “ভারতের দ্বিপাক্ষিক সম্পর্ক বর্তমানে আদর্শবাদের পরিবর্তে বাস্তববাদ দ্বারা পরিচালিত হয়। তিনি আরও বলেন যে ভারত এবং চীন অনিবার্যভাবে একটি বড় আঞ্চলিক শক্তি হবে। ভারতের প্রতিবেশীদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক তৈরি করার অনন্য ক্ষমতা রয়েছে, যা ভবিষ্যতে প্রভাবশালী হয়ে উঠতে সাহায্য করবে।”

দর্শকদের প্রশ্ন আলোচনাকে প্রাণবন্ত করে তোলে। জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, বিশ্ববিদ্যালয়, উন্নয়ন সংস্থা, দূতাবাস, মিডিয়া আউটলেট এবং অন্যান্য সংস্থার অংশগ্রহণকারীরা উপস্থিত ছিলেন।

এনএসইউ এবং এসআইপিজি ফ্যাকাল্টিবৃন্দ এবং কর্মীরা উপস্থিত ছিলেন।