Home ক্যাম্পাস খবর চুয়েটে “প্লাস্টিকমুক্ত টেকসই সামুদ্রিক পরিবেশ” শীর্ষক গবেষণা সেমিনার অনুষ্ঠিত

চুয়েটে “প্লাস্টিকমুক্ত টেকসই সামুদ্রিক পরিবেশ” শীর্ষক গবেষণা সেমিনার অনুষ্ঠিত

-চুয়েটে “প্লাস্টিকমুক্ত টেকসই সামুদ্রিক পরিবেশ” শীর্ষক সেমিনারে বক্তব্য রাখছেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

পরিক্রমা ডেস্ক :চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)-এর পুরকৌশল বিভাগের অধীন SCIP প্লাস্টিক প্রজেক্টের উদ্যোগে “প্লাস্টিকমুক্ত টেকসই সামুদ্রিক পরিবেশ” শীর্ষক গবেষণার তথ্য বিনিময় বিষয় সেমিনার অনুষ্ঠিত হয়েছে। আজ ২৪শে এপ্রিল (বুধবার) ২০২৪ খ্রি. সকাল ১০.০০ ঘটিকায় চট্টগ্রাম নগরীর দি হোটেল পেনিনসুলার ডালিয়া হলরুমে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম। এতে বিশেষ অতিথি ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক মোহাম্মদ মোজাম্মেল হক, জার্মানির বাউহাউস ইউনির্ভাসিটি ওয়েইমারের প্রো-ভাইস চ্যান্সেলর ড. আলরিক বারবারা কুখ, চুয়েটের সিভিল অ্যান্ড এনভায়রনমেন্ট ইঞ্জিনিয়ারিং অনুষদের ডীন অধ্যাপক ড. সুদীপ কুমার পাল, পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. আয়শা আখতার, জার্মানির SCIP প্লাস্টিক প্রজেক্টের লিডার প্রফেসর ড. ইকার্ড ক্রাফট। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপনসূচক বক্তব্য রাখেন SCIP প্লাস্টিক প্রজেক্টের সায়িন্টিফিক ডাইরেক্টর ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মোছাঃ ফারজানা রহমান জুথী। অনুষ্ঠানটি সঞ্চালন করেন ড. ফারজানা খান ও তৃষা দাস। সেমিনারের টেকনিক্যাল সেশনে এতে গবেষণা প্রবন্ধ উপস্থাপন করেন জার্মানির গবেষক মি. গ্রেগর বায়াসটক এবং চুয়েটের SCIP প্লাস্টিক প্রজেক্টের সায়িন্টিফিক এক্সপার্ট ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. সুদীপ কুমার পাল ও অধ্যাপক ড. আসিফুল হক।

– চুয়েটে “প্লাস্টিকমুক্ত টেকসই সামুদ্রিক পরিবেশ” শীর্ষক সেমিনারে চুয়েটের মাননীয় ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলমসহ অন্যান্য অতিথি বৃন্দগণ।
অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম বলেন, “প্লাস্টিক দূষণ আমাদের পরিবেশের জন্য মারাত্মক হুমকি সৃষ্টি করছে। তবে দীর্ঘদিন ধরে এই চ্যালেঞ্জ মোকাবেলার বাংলাদেশের উদ্যোগের অগ্রভাগে রয়েছে। এই প্রকল্পের লক্ষ্য চট্টগ্রামে একক-ব্যবহারে প্লাস্টিক এবং টেকসই বর্জ্য ব্যবস্থাপনা অনুশীলনের বিকল্প খুঁজে বের করা। আসুন, আমরা একসাথে টেকসই উন্নয়নের লক্ষ্য মাত্রা অর্জন করি এবং সবার জন্য একটি পরিচ্ছন্ন ও স্বাস্থ্যকর গ্রহ নিশ্চিত করার জন্য একযোগে কাজ করি।”