Home ক্যাম্পাস খবর বানিজ্য নির্ভর না হয়ে আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত করলে বাংলাদেশে বিদেশী...

বানিজ্য নির্ভর না হয়ে আন্তর্জাতিক মানের শিক্ষা নিশ্চিত করলে বাংলাদেশে বিদেশী বিশ্ববিদ্যালয়কে কার্যক্রম চালাতে সহযোগীতা করবে সরকার শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এম. পি.


বাংলাদেশ সরকার আন্ত সীমান্ত উচ্চ শিক্ষা আইন (Cross boarder higher education act) প্রণয়ণের উদ্যোগ নিয়েছে যার ফলে  উচ্চ শিক্ষায় বিদেশি প্রতিষ্ঠানগুলো আরো কার্যকর ভূমিকা রাখতে পারবে। বানিজ্য নির্ভর না হয়ে আন্তর্জাতিক মানের শিক্ষা  নিশ্চিত করলে বাংলাদেশে বিদেশী বিশ্ববিদ্যালয়কে কার্যক্রম চালাতে সহযোগীতা করবে সরকার।

আজ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনষ্টিটিউটে বৃটিশ হাইকমিশনার Mr. Robert Chatterton Dickson এর নেতৃত্বে  Portsmouth City Counsil প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময়ের সময় শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী একথা বলেন।

বাংলাদেশের সাথে বৃটেনের ঐতিহাসিক সম্পর্ক রয়েছে উল্লেখ করে  প্রতিনিধিদলের তরফ থেকে জানানো হয় তারা এদেশে  শিক্ষা বিস্তারে ইতিবাচক অবদান রাখতে চায়।

উপমন্ত্রী বলেন বর্তমান সরকার উচ্চ দক্ষতা সম্পন্ন মানব পূজি সৃষ্টিতে নানা পদক্ষেপ নিয়েছে। তিনি বলেন বর্তমানে দেশে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে শিক্ষার্থীদের অংশগ্রহনের হার এবং মান দুটোই বেড়েছে যা বিপুল সংখ্যক জনগোষ্ঠীকে উচ্চ শিক্ষা অর্জনের উপযোগী করেছে।

উপমন্ত্রী বৃটেনে পড়তে যাওয়া বাংলাদেশী শিক্ষার্থীদের আরো সহজে সেখানে পড়াশোনার সুযোগ দানের জন্য আহ্বান  জানান। সভায় বৃটিশ হাইকমিশনার বলেন বাংলাদেশে বর্তমানে বিপুল সংখ্যক ইংরেজি ভাষায় পারদর্শি শিক্ষার্থী রয়েছে যারা বৃটেনে গিয়ে শিক্ষা নিয়ে দেশে এসে জাতি গঠনে কাজ করতে পারে।

উপমন্ত্রী এসময় প্রতিনিধিদলকে বাংলাদেশের সামগ্রিক শিক্ষা ব্যবস্থা সম্পর্কে অবগত করেন এবং এক্ষেত্রে শিক্ষক প্রশিক্ষণ ও গবেষণাসহ এক সাথে কাজ করার অভিন্ন কিছু ক্ষেত্র খুজে বের করার উপর জোর দেন