Home প্রাইভেট বিশ্ববিদ্যালয় ইস্টার্ন ইউনিভার্সিটিতে সিএসসি ফেস্ট অনুষ্ঠিত

ইস্টার্ন ইউনিভার্সিটিতে সিএসসি ফেস্ট অনুষ্ঠিত


বিশ্ববিদ্যায়ল পরিক্রমা প্রতিবেদক : ইস্টার্ন ইউনিভার্সিটিতে সিএসসি ফেস্ট অনুষ্ঠিত হয়েছে। ইউনিভার্সিটির কম্পিউটিং ক্লাবের উদ্যোগে গত ৭ জানুয়ারি আশুলিয়ায় স্থায়ী ক্যাম্পাসে দিনব্যাপী এই ফেস্ট উদ্বোধন করেন ইস্টার্ন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. সহিদ আকতার হোসাইন।
সুষ্ঠু পরিকল্পনার মধ্য দিয়ে শিক্ষার্থীদের জীবনের লক্ষ্য নির্ধারণ ও কাজের সুযোগ সৃষ্টির করার উদ্দেশ্যে সিএসই ফেস্টের মধ্যে চারটি সেমিনারসহ বিভিন্ন প্রোগ্রাম অন্তর্ভূক্ত করা হয়। সব খানেই শিক্ষার্থীদের প্রাণবন্ত উপস্থিতি ছিল। ফেস্টের আকর্ষণীয় একটি পর্ব ছিল প্রোগ্রামিং কনটেস্ট বা মাইন্ড গেম। এটি শিক্ষার্থীদের কোডিং দক্ষতা অনুশীলনের এক অনবদ্য প্ল্যাটফর্ম, যা শিক্ষার্থীদের প্রযুক্তিগত দক্ষতা অর্জনের সহায়ক এবং সেই দক্ষতা জনসমক্ষে প্রকাশের একটি বড় মাধ্যম। দ্বিতীয় পর্বটি ছিল অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট ওয়ার্কশপ। এখানে মোবাইল ডিভাইসের জন্য অ্যাপ্লিকেশন তৈরির প্রয়োজনীয় ধারণা দেয়াসহ বিভিন্ন অ্যান্ড্রয়েড লাইব্রেরি ব্যবহার করতে শেখানো হয়। সেই সঙ্গে শিক্ষার্থীদের সম্পূর্ণ মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট লাইফ-চক্র সম্পর্কেও ধারণা দেয়া হয়।
সিএসই ফেস্টের একটি উল্লেখযোগ্য পর্ব ছিল বিদেশে উচ্চতর শিক্ষা বিষয়ক সেমিনার। এই সেমিনারে যুক্তরাষ্ট্র ও ইউরোপের দেশগুলোতে পড়াশোনায় আগ্রহী শিক্ষার্থীদের প্রদেয় সুয়োগ-সুবিধাগুলো নিয়ে আলোচনা এবং সেই সঙ্গে বিশেষ কিছু বিষয়ে পারদর্শী হয়ে উঠতে শিক্ষার্থীদের পরামর্শ দেয়া হয়। সেমিনারের একটি পর্ব ছিল ‘জাপানে কর্মসংস্থান সুযোগ’ শিরোনামে সেমিনার। আরেকটি পর্ব ছিল ইনফরমেশন টেকনোলজি ইঞ্জিনিয়ারিং এক্সামিনেশন (আইটিইই) এর গুরুত্ব ও প্রয়োজনীয়তা। এই পর্বে উপস্থিত ছিলেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের প্রজেক্ট ডিরেক্টর ইঞ্জিনিয়ার গোলাম সারওয়ার।
দিনব্যাপী অনুষ্ঠিত সিএসই ফেস্টের বিভিন্ন পর্বে শিক্ষার্থীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দেন ইস্টার্ন ইউনিভার্সিটি ফাউন্ডেশনের চেয়ারম্যান এসকে সাইদুর রহমান, বিশিষ্ট শিক্ষাবিদ, কম্পিউটার বিশেষজ্ঞ ও ইস্টার্ন ইউনিভার্সিটির ইমেরিটাস অধ্যাপক ড. মো. কায়কোবাদ এবং ইউনিভার্সিটির প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মাহফুজুর রহমান