Home আন্তর্জাতিক সৌদির বিমানবন্দরে ‘ড্রোন হামলা’

সৌদির বিমানবন্দরে ‘ড্রোন হামলা’


বিশ্ববিদ্যালয় পরিক্রমা ডেস্ক : সৌদি আরবের আভা বিমানবন্দরে একাধিক ড্রোন হামলা করার দাবি করেছে ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। পুরোনো ছবি

সৌদি আরবের আভা আন্তর্জাতিক বিমানবন্দরে একাধিক ড্রোন হামলা চালানোর দাবি করেছে প্রতিবেশী দেশ ইয়েমেনের হুতি গোষ্ঠী। আজ মঙ্গলবার ভোরে কয়েক দফায় চালানো হামলায় আভা বিমানবন্দর বেশ কয়েক ঘণ্টা বন্ধ হয়েছিল বলেও দাবি করেছে তারা।

ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, হুতি সামরিক বাহিনীর মুখপাত্র ইয়াহিয়া সারেয়া এক টুইট বার্তায় এ হামলা করার দাবি করেছেন। টুইটে তিনি জানিয়েছেন, সামাদ-৩ ড্রোন দিয়ে হামলাটি চালানো হয়েছে।

সৌদি আরবের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে অবস্থিত ইয়েমেন সীমান্ত ঘেষা আভা বিমানবন্দরে গত দুই বছর ধরে হুতিরা নিয়মিত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালিয়ে আসছে। সৌদি নিরাপত্তা বাহিনী এ ড্রোন ও ক্ষেপণাস্ত্র মাঝপথে ধ্বংস করলেও অনেকগুলো ঠিকই আঘাত হেনেছে। আর এ আঘাতে হতাহতের ঘটনাও ঘটেছে।

শিয়া মতালম্বী হুতি বিদ্রোহীরা ২০১৪ সালের শেষ দিকে ইয়েমেনের রাজধানী সানা দখল করে দেশটির সুন্নি সরকারকে ক্ষমতাচ্যুত করে। এরপর তারা দেশের অধিকাংশ স্থান দখল করে নিলে ২০১৫ সালের মার্চের শেষ দিকে ইয়েমেনের গৃহযুদ্ধে হস্তক্ষেপ করে সৌদি আরবের নেতৃত্বাধীন আরব জোট। তারপর থেকে সৌদি জোটের বেপরোয়া বোমাবর্ষণ ও বিভিন্ন পক্ষের পাল্টাপাল্টি লড়াইয়ে ক্ষতবিক্ষত হয়েছে ইয়েমেন।