Home ক্যাম্পাস খবর আর পরীক্ষা নির্ভরতা থাকবে না পরীক্ষা-শিক্ষার্থী-শিক্ষক ও সাংবাদিকদের উদ্দেশে দীপু মনি

আর পরীক্ষা নির্ভরতা থাকবে না পরীক্ষা-শিক্ষার্থী-শিক্ষক ও সাংবাদিকদের উদ্দেশে দীপু মনি


শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের অতিরিক্ত পরীক্ষা নির্ভর করে তুললে চলবে না। আমরা আগামীতে শিক্ষাব্যবস্থাকে এমনভাবে তৈরি করতে চাই যেখানে অতিরিক্ত পরীক্ষা নির্ভরতা থাকবে না। মূলত এখন শিক্ষা একটা নিরানন্দ ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এর থেকে শিক্ষাকে বের করে আনতে হবে।

বুধবার (১৪ অক্টোবর) এডুকেশন রিপোটার্স অ্যাসোসিয়েশন আয়োজিত ‘অভিষেক ২০২০-২২’ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, এখন আমরা একজন শিক্ষার্থীর মূল্যায়ন বলতেই পরীক্ষা বুঝি। সবার মধ্যে সনদ সর্বস্ব মানসিকতা রয়েছে। এর থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

মন্ত্রী বলেন, পরীক্ষার চাপ কমাতে এরই মধ্যে কাজ করছে সরকার।

এসময় শিক্ষার্থীদের উদ্দেশে দীপু মনি বলেন, আমরা যেন শুধুমাত্র বইয়ের মধ্যে ডুবে না যায়, শিক্ষার্থীদের সামাজিক কার্যক্রম, সাংস্কৃতিক কার্যক্রমের মধ্যেও নিজেদের ব্যস্ত রাখতে হবে।

এছাড়াও বিজ্ঞান শিক্ষায় টুলকিট সরঞ্জাম বৃদ্ধি করার কাজ করছে সরকার। এছাড়াও মুখস্থ নির্ভরতা কমাতে আগেই সৃজনশীল পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চলছে বলেও জানান তিনি।

শিক্ষার্থীদের উদ্দেশে দীপু মনি আরো বলেন, আমাদের উন্নত মানসিকতা, মানবিকতা, দেশপ্রেম, আমার ইতিহাস, পরিবেশ সব কিছু সম্পর্কে জানতে হবে। সামনে আমাদের চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ রয়েছে। ২০৩০ সালের টেকসই উন্নয়ন পরিকল্পনা রয়েছে। যা বাস্তবায়ন করতে হলে শিক্ষা ব্যবস্থায় পরিবর্তন আনা দরকার।

শিক্ষামন্ত্রী শিক্ষকদের উদ্দেশে বলেন, শিক্ষকদের আর্থিক নিরাপত্তা নিশ্চিত করতে কাজ করছে সরকার। তা না হলে শিক্ষাব্যবস্থায় হাজার পরিবর্তন করেও কোন লাভ হবে না। শিক্ষায় মান উন্নয়ন করতে গেলে শিক্ষকের নিয়োগের ক্ষেত্রে পূর্বশর্ত আছে, কী কী প্রশিক্ষণ আছে তা নিয়ে কাজ করছে শিক্ষা মন্ত্রণালয়।

তিনি বলেন, এখন আমরা ডিজিটাল ক্লাসরুম নিয়েও কাজ করছি। এছাড়াও অবকাঠামো উন্নয়নে অনেক কাজ করছি।

এসময় সাংবাদিকদের সতর্ক করে দীপু মনি বলেন, আমি পরীক্ষা নিয়ে যে কথাগুলো বললাম অনেক সময় পত্রিকায় ঠিক সেভাবে এলো না। অনেক সময় দু’একটা শব্দের পরিবর্তন হয়। যার ফলে অনেক সময় বিভ্রান্তি তৈরি হয়ে যায়। এজন্য সাংবাদিককের বিনয়ের সঙ্গে সতর্ক থাকার আহবান জানাচ্ছি।