Home আইন/আদালত অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পায়নি দুদক

অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানের বিরুদ্ধে অভিযোগের প্রমাণ পায়নি দুদক


রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ঢাকায় অতিথি ভবনের জমি ক্রয় সংক্রান্ত অনিয়ম-দুর্নীতির অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান।

গত মঙ্গলবার দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব মাহবুব হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ তথ্য জানানো হয়। আজ বৃহস্পতিবার সেই চিঠি আমাদের সময়ের হাতে আসে।

এতে বলা হয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ঢাকায় অতিথি ভবনের জমি ক্রয় সংক্রান্ত অনিয়ম-দুর্নীতির অভিযোগ অনুসন্ধানে প্রমাণিত না হওয়ায় দুর্নীতি দমন কমিশন (দুদক) অনুসন্ধান কার্যক্রম পরিসমাপ্ত করল।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বিশ্ববিদ্যালয়ের ভূ-তত্ত্ব ও খনিবিদ্যা বিভাগের অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানের নেতৃত্বে ঢাকায় অতিথি ভবনের জন্য জমি ক্রয় সংক্রান্ত কমিটির বিরুদ্ধে দুর্নীতি ও অনিয়ম তদন্তের জন্য ২০১৭ সালের ২৫ জুলাই অনুষ্ঠিত সিন্ডিকেট সভা অনুষ্ঠিত হয়। এ সভার ৩৪ নম্বর সিদ্ধান্ত অনুযায়ী একটি তদন্ত কমিটি গঠন করা হয়। গত ২০১৮ সালের ২৮ নভেম্বর তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়।

অভিযোগ থেকে অব্যাহতির বিষয়ে অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহান বলেন, ‘আসলে বিশ্ববিদ্যালয়ের কোনো ধরনের দুর্নীতির সাথে আমি জড়িত ছিলাম না। এটি আরও আগে থেকেই আমি দাবি করে আসছি। একটা মহল বিশেষ সুবিধা নেওয়ার স্বর্থে আমার বিরুদ্ধে এমন অভিযোগ তোলে। কিন্তু সেটি যে অসত্য ছিল, তা প্রমাণ হলো।’

প্রসঙ্গত, অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানের বিরুদ্ধে ওই অভিযোগের বিষয়ে হাইকোর্টে রিট করেছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক ছাত্র মো. আসাদুল ইসলাম। পরে হাইকোর্ট দুদককে সেই অভিযোগের বিষয়ে তদন্তের নির্দেশ দেন। সেই তদন্তে দুদক অভিযোগের প্রমাণ পায়নি।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, রিটকারী মো. আসাদুল ইসলাম পরবর্তীতে ফলিত গণিত বিভাগের শিক্ষক হিসেবে নিয়োগ পান।