Home ক্যাম্পাস খবর এসডিজি অর্জনে সমতাভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক শিক্ষা নিশ্চিত করতে হবে : ঢাবি উপাচার্য

এসডিজি অর্জনে সমতাভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক শিক্ষা নিশ্চিত করতে হবে : ঢাবি উপাচার্য


ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেছেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সমতাভিত্তিক, গুণগত মানসম্পন্ন ও অন্তর্ভুক্তিমূলক শিক্ষা নিশ্চিত করতে হবে।
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে আজ শহিদ ড. মো. সাদাত আলী কনফারেন্স রুমে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউট আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।
ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. মো. আবদুল হালিমের সভাপতিত্বে আলোচনা সভায় ইনস্টিটিউটের সাবেক পরিচালক অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান প্রধান আলোচক এবং নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. এম অহিদুজ্জামান বিশেষ আলোচক হিসেবে বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন অনুষ্ঠান আয়োজক কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মুহাম্মদ মাহবুবুর রহমান।
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য এবছর দিবসটির প্রতিপাদ্য ‘ট্রান্সফরমিং লিটারেসি লার্নিং স্পেস’-কে ফোকাস করে শিক্ষা কার্যক্রম পরিচালনা করতে হবে।
মূলধারার শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষার উপর গুরুত্বারোপ করে তিনি বলেন, সমাজের সুবিধা বঞ্চিত শিশুদের যতদ্রুত সম্ভব শিক্ষার আওতায় আনতে হবে।
জাতির উন্নয়নে ও শিক্ষার গুণগত মান বৃদ্ধিতে ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য শিক্ষক, গবেষক ও সংশ্লিষ্টদের প্রতি উপাচার্য আহ্বান জানান।
এর আগে দিবসটি উপলক্ষে শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের উদ্যোগে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এক র‌্যালি বের করা হয়।