Home ক্যাম্পাস খবর “১২ বছরেও স্থায়ী ক্যাম্পাসে না যাওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইউজিসি”

“১২ বছরেও স্থায়ী ক্যাম্পাসে না যাওয়া বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেবে ইউজিসি”


ক্যাম্পাস প্রতিবেদক : গত ২৪ মার্চ,২৩ বুধবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অডিটোরিয়ামে বেসরকারি বিশ্ববিদ্যালয় সমূহের ভাইস চ্যান্সলর মহোদয়দের সাথে ইউজিসি’র চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহিদুল্লাহ এক আলোচনা সভায় মিলিত হন্। অনুষ্ঠানে কমিশনের সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখেন। আলোচনায় সীদ্ধান্ত গৃহীত হয় যে, যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয় দীর্ঘ ১২ বছরেও স্থায়ী ক্যাম্পাসে যেতে পারে নাই ওগুলোর আইনানুগ ব্যবস্থা নেবে ইউজিসি। আলোচনা সভায় ইউজিসি’র চেয়ারম্যান ভিসিদের উদ্দেশ্য করে বলেন, আপনারা যেকোনো দূর্নীতি ও অনিয়মের বিরুদ্ধে রুখে দাঁড়াবেন এই প্রত্যাসা রাখে দেশ ও জাতি। আপনারা বিদ্যমান আইনকানুন মেনে বিশ্ববিদ্যালয় পরিচালনা করুন। কোন সমস্যায় পড়লে আমাদের লিখিতভাবে জানাবেন। কিন্তু বেনামে চিঠি লিখবেন না। মনে রাখবেন আপনাদেরকে মহামনা রাষ্ট্রপতি নিয়োগ দিয়েছেন। আপনাদের ন্যায়সঙ্গত অধিকার কেউ ক্ষুন্ন করতে চাইলে ইউজিসি আপনাদের পাশে থাকবে। যথাযথ প্রক্রিয়া অনুসরণ করে নতুন বিভাগ খোলা এবং শিক্ষার্থী ভর্তির পরামর্শ দেন তিনি।

প্রফেসর চন্দ বলেন, ভিসি, প্রোভিসি ও ট্রেজারার নিয়োগের ক্ষেত্রে বিদ্যমান জটিলতা দূর করতে ইউজিসি কাজ করছে। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০ অনুযায়ী কাজ করতে দ্বিধাবোধ না করতে তিনি উপস্থিত ভাইস চ্যান্সেলরদের আহ্বান জানান। উচ্চশিক্ষা ও গবেষণায় মানোন্নয়নে যথাযথ পদক্ষেপ গ্রহণের উপর গুরুত্বারোপ করেন প্রফেসর চন্দ।

মতবিনিময় সভায় ভিসিরা বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন হালনাগাদ করার উপর বিশেষ গুরুত্বারোপ করেন। তাছাড়া শর্তসাপেক্ষে এমফিল পিএইচডি ডিগ্রি দেয়ার ক্ষমতা, অভিন্ন গ্রেডিং পদ্ধতি চালু, চাকরির বিধিমালা প্রনয়ন, নূন্যতম বেতন কাঠামো প্রবর্তনের দাবি জানান ভিসি মহোদয়বৃন্দ।