Home ক্যাম্পাস খবর ২৫ শে মার্চের কালোরাত্রিতে গণহত্যায় নিহত শহীদদের সম্মানার্থে এনএসইউর স্মরণসভা

২৫ শে মার্চের কালোরাত্রিতে গণহত্যায় নিহত শহীদদের সম্মানার্থে এনএসইউর স্মরণসভা


পরিক্রমা ডেস্ক : ১৯৭১ সালের ২৫ শে মার্চের কালোরাত্রিতে পাকিস্তানী হানাদারবাহিনী কর্তৃক নির্মম গণহত্যায় নিহত শহীদদের সম্মানার্থে নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) আজ এক স্মরণসভার আয়োজন করে।

অনুষ্ঠানের অংশ হিসেবে বিশেষ মোনাজাত, যশস্বী চলচ্চিত্র নির্মাতা জহির রায়হানের ‘স্টপ জেনোসাইড’ শীর্ষক প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং ১৯৭১ সালের ২৫ মার্চের মর্মান্তিক রাতে নিহতদের প্রতি শ্রদ্ধা জানাতে রাতে এক মিনিট ব্ল্যাকআউট করা হয়।
এনএসইউর মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আরমা দত্ত এমপি এবং মূল প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক ড. নুজহাত চৌধুরী। সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন।

অধ্যাপক ড. নুজহাত চৌধুরী বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের প্রকৃত ইতিহাস জানার জন্য শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানান। ভবিষ্যতে অন্যত্র এ ধরনের নৃশংসতা রোধে অবিলম্বে ২৫ মার্চের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি দাবি করেন তিনি।
বাংলাদেশের ২৫ মার্চের গণহত্যাকে ভিয়েতনামের খেমেরুজের নৃশংসতার চেয়েও বড় আখ্যায়িত করে সংসদ সদস্য আরমা দত্ত স্বাধীনতার শহীদদের মর্যাদা রক্ষায় সাম্প্রদায়িক ও ধর্মভিত্তিক রাজনীতি প্রতিহত করার জন্য সকলের প্রতি আহ্বান জানান।
অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন এনএসইউ’র স্কুল অব হিউম্যানিটিজ অ্যান্ড সোশ্যাল সায়েন্সের ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান।