Home ক্যাম্পাস খবর ২৬ মার্চ ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’ উপলক্ষে এনএসইউ’র আলোচনা সভা অনুষ্ঠিত

২৬ মার্চ ‘মহান স্বাধীনতা ও জাতীয় দিবস’ উপলক্ষে এনএসইউ’র আলোচনা সভা অনুষ্ঠিত


পরিক্রমা ডেস্ক : ১৯৭১ সালের ২৬ মার্চ জাতির পিতার আহ্বানে সাড়া দিয়ে দেশ-মাতৃকার জন্য স্বাধীনতা যুদ্ধে ঝাপিয়ে পড়ে বীর বাঙালি। মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী সকল বীর মুক্তিযোদ্ধার প্রাণপণ লড়াই ও আত্মত্যাগ এবং অসংখ্য মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে বাংলাদেশ পেয়েছে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র। এই দিবসটি যথাযোগ্য মর্যাদায় উদযাপনের জন্য নর্থ সাউথ ইউনিভার্সিটি আজ এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানের অংশ হিসেবে এনএসইউর পক্ষ থেকে একটি দল সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে যুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়। পাশাপাশি ক্যাম্পাসে জাতীয় পতাকা উত্তোলন ও আলোকসজ্জার ব্যবস্থা করা হয় এবং আলোচনা অনুষ্ঠানের শুরুতে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের উপর নির্মিত বাংলাদেশ কনসার্ট শীর্ষক এক প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

এনএসইউর মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ, ইতিহাসবিদ, লেখক ও গবেষক, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এনএসইউ’র মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুর রব খান।
স্বাধীনতার মর্ম বুঝতে ইতিহাসের শরণাপন্ন হতে হবে উল্লেখ করে অধ্যাপক মামুন গণহত্যা বিষয়ে তাঁর পরিচালিত গবেষণায় বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে ৩০ লক্ষের বেশি মানুষ শহীদ এবং পাঁচ লক্ষের বেশি নারী সম্ভ্রম হারানোর তথ্য পেয়েছেন বলে জানান। তিনি অর্থনৈতিক উন্নয়নের সাথে শিক্ষা ও সংস্কৃতির মানোন্নয়নের ওপরও গুরুত্বারোপ করেন।
সভাপতির ভাষণে এনএসইউর উপ-উপাচার্য অধ্যাপক ড. এম ইসমাইল হোসেন রাজনৈতিক ও সাংস্কৃতিক মুক্তির জন্য সবাইকে সচেষ্ট হওয়ার আবেদন জানান।

এই অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনিভার্সিটির মিডিয়া এন্ড জার্নালিজম বিভাগের শিক্ষক আসিফ বিন আলী পরিচালিত প্রামাণ্যচিত্র ‘কনসার্ট ফর বাংলাদেশঃ সঙ্গীতের মাধ্যমে বাংলাদেশের বিশ্ব পরিচয়’ (The Concert for Bangladesh: Music to Introduce Bangladesh to the World) প্রদর্শিত হয়।

আলোচনার পর এনএসইউর সাংস্কৃতিক সংগঠনের পরিচালনায় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয় আইন অনুযায়ী নর্থ সাউথ ইউনিভার্সিটি এই পর্যন্ত প্রায় ১৪৯০ জন বীর মুক্তিযোদ্ধার সন্তানকে বিনা বেতনে লেখাপড়ার সুযোগ করে দিয়েছে। বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতা দিবস উজ্জাপন অনুষ্ঠানে দেশ বরেণ্য অনেক বীর মুক্তিযোদ্ধা তাদের পরিবারসহ উপস্থিত ছিলেন।